ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

ফ্রান্সে জরুরি অবস্থা আরো ৩ মাস বৃদ্ধি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০০ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৬
ফ্রান্সে জরুরি অবস্থা আরো ৩ মাস বৃদ্ধি

ঢাকা: গত বছর প্যারিসে সন্ত্রাসী হামলার ঘটনায় ফ্রান্সে জারি করা জরুরি অবস্থা আরো তিন মাস বৃদ্ধি করা হয়েছে। বৃহস্পতিবার (১৪ জুলাই) রাতে ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় নিস শহরে জনতার ওপর দ্রুতগতির ট্রাক-হামলায় ৮০ জন (শেষ খবর) নিহত হওয়ার ঘটনায় জরুরি অবস্থার এ সময় বৃদ্ধি করা হয়েছে।

ঘটনাটিকে সন্ত্রাসী হামলা আখ্যা দিয়ে প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদের জাতির উদ্দেশে দেওয়া ভাষণে জরুরি অবস্থা আরও তিন মাস বাড়ানোর ঘোষণা দেন।

এদিকে পুলিশের গুলিতে ওই হামলাকারী নিহত হয়েছেন বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। হামলার ঘটনায় বিশ্বনেতারা নিন্দা জানিয়ে ফ্রান্সের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবেন বলে জানিয়েছেন।

প্রাথমিক ধারণা করা হচ্ছে, হামলাকারী তিউনিসীয় বংশোদ্ভূত। একই সঙ্গে সে ফ্রান্স ও তিউনিসিয়ার দ্বৈত নাগরিক (ডুয়াল সিটিজেনশিপ)। তার বয়স ৩১।

জানা যায়, জনতার ওপর ট্রাক উঠিয়ে দেওয়ার পর বেপরোয়া চালক ঘটনাস্থল থেকে প্রাণভয়ে পালিয়ে যেতে থাকা নারী-পুরুষদের লক্ষ্য করে গুলি চালাতে থাকে। এসময় সেখানে মোতায়েন পুলিশ সদস্যরা পাল্টা গুলি চালালে বন্দুকধারী চালক গুলিবিদ্ধ হয়ে নিহত হয়। ২৫ টন ট্রাকটিতে বিস্ফোরক, গ্রেনেড ও অস্ত্র ছিল।

গত ১৩ নভেম্বর প্যারিসের ছয়টি স্থানে প্রায় একই সময়ে আত্মঘাতী বোমা ও বন্দুকধারীদের হামলায় ১৩০ জন নিহত হয়। আহত হয় আরো শতাধিক মানুষ। এর আট মাস একদিনের মাথায় ফের রক্তাক্ত হলো ফ্রান্স।

বাংলাদেশ সময়: ০৮৫৬ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৬
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।