ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

‘অন্ধকারে ট্রাকের হেডলাইট নিভিয়ে হামলা চালানো হয়’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫১ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৬
‘অন্ধকারে ট্রাকের হেডলাইট নিভিয়ে হামলা চালানো হয়’ ছবি- সংগৃহীত

ঢাকা: ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় নিস শহরে নিরীহ জনতার ওপর হামলার জন্য অন্ধকারকে বেছে নেয় হামলাকারী। এসময় হামলাকারী ট্রাকের হেডলাইট নিভিয়ে দেয়।

 

এমনটিই জানিয়েছেন ঘটনার প্রতক্ষ্যদর্শীরা।

ফ্রান্সের স্থানীয় সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাতকারে পিরে রউক্স নামে এক প্রত্যক্ষদর্শী জানান, ঘটনাস্থলের অপর প্রান্তে তার অ্যাপার্টমেন্ট। হামলার সময় তিনি অ্যাপার্টমেন্টের বারান্দা থেকে ঘটনাটি দেখেছেন।

তিনি বলেন, প্রথমে ট্রাকের গতি দেখে আমার মনে হচ্ছিলো ব্রেক ফেল করেছে বা নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছে। এ সময় হেডলাইটে দৃষ্টিগোচর হলে দেখি ট্রাকটির সামনের দু’টি হেডলাইট নেভানো। তখনই আমার সন্দেহ হয়। এরপর যা ঘটলো তা বিভৎস।

বাস্তিল দিবস উদযাপন উপলক্ষে শহরের বাসিন্দারা ঘটনাস্থলে আনন্দ করছিলেন বলেও জানান তিনি।

প্রতক্ষ্যদর্শীরা জানান, হামলাকারী ট্রাকটি নিয়ে ফাউন্ডেশন লেনভাল চিলড্রেন হাসপাতালের পাশ দিয়ে প্রবেশ করে। এরপর সেটি বামপাশে মোড় নিয়ে সমুদ্র তীরবর্তী সড়ক দিয়ে দ্রুত গতিতে আসতে থাকে।

ইন্টারনেটে প্রকাশিত ভিডিওতে দেখা যায়, নিরীহ মানুষদের ওপর ট্রাক দিয়ে হামলার সময় ট্রাকের হেডলাইট নেভানো ছিলো এবং ঘটনাস্থলটিতে সড়কের আবছা আলো ছিলো। এ সময় ট্রাকটি দ্রুত গতিতে নিরীহ জনতার ওপর দিয়ে এলামোলোভাবে চালিয়ে দেওয়া হয়। এ সময় আতঙ্কে এবং ভয়ে এলোপাথাড়ি ছুটতে থাকেন স্থানটিতে থাকা লোকজন।

স্থানীয় অপর আরেকটি সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাতকারে প্রতক্ষ্যদর্শী জানান, ‘সবাই চি‍‍ৎকার করে বলছিল, ছুটে পালাও, ছুটে পালাও। হামলা হয়েছে।  পালাও..পালাও..পালাও। ’

তিনি বলেন, ‘গুলির শব্দ শুনতে পেয়ে প্রথমে আমরা ধারণা করেছিলাম, এগুলো বুঝি আতশবাজির শব্দ। সবখানে ছড়িয়ে পড়েছে তীব্র আতঙ্ক। আমিও দৌড়ে পালাচ্ছিলাম। আমরা দৌড়াচ্ছিলাম, কারণ আমরা চাচ্ছিলাম কোনো একটা হোটেলে ঢুকে নিজেদের বিপদমুক্ত করতে। ’

এদিকে নিস শহরে বৃহস্পতিবারের (১৪ জুলাই) এ হামলার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৮৪ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও শ’খানেক মানুষ। আহত-নিহতদের মধ্যে অনেক শিশু ও নারী রয়েছেন।

নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানায়, হামলায় ব্যবহৃত সাদা রঙের ট্রাকটি কয়েকদিন আগে ভাড়া করেছিলেন এক ব্যক্তি।  

স্থানীয় একটি সংবাদপত্রের প্রতিবেদনে দাবি করা হয়, হামলাকারী ট্রাকচালক তিউনিসীয় বংশোদ্ভূত। একই সঙ্গে সে ফ্রান্স ও তিউনিসিয়ার দ্বৈত নাগরিক (ডুয়াল সিটিজেনশিপ)। তার বয়স ৩১। ওই যুবক নিরীহ মানুষের ওপর দিয়ে প্রায় দু’কিলোমিটার পর্যন্ত আঁকাবাঁকাভাবে ট্রাকটি চালিয়ে নিয়ে যায়।

এদিকে হামলার দায় সরাসরি স্বীকার করেনি কোনো সংগঠন। তবে আইএসের মুখপাত্র হিসেবে খ্যাত ‘আমাক’ জানিয়েছে হামলার পর উল্লাস করেছে আইএসের জঙ্গিরা।

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৬
আরএইচএস/জেডএস

আরও পড়ুন-

ফ্রান্সের নিসে হামলাকারীর নাম প্রকাশ

ফ্রান্সে ৩ দিনের রাষ্ট্রীয় শোক

নিসের ঘটনায় বিশ্বনেতাদের শোক ও নিন্দা

ফ্রান্সে জনতার ওপর সন্ত্রাসী ট্রাক-হামলায় নিহত বেড়ে ৮৪

ফ্রান্সে জরুরি অবস্থা আরো ৩ মাস বৃদ্ধি

নিস শহরে হামলাকারী চালক তিউনিসীয় বংশোদ্ভূত

হামলাকারী ট্রাকচালক পুলিশের গুলিতে নিহত

বাংলাদেশিদের সাহায্য করতে ফ্রান্সের নিস শহরে হেল্প ডেস্ক চালু

ফ্রান্সে জনতার ওপর সন্ত্রাসী ট্রাক-হামলা, নিহত ৭৭

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।