ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

১২৬ বছরে প্রথম!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৬
১২৬ বছরে প্রথম!

১২৬ বছর ধরে এমনটাই চলে আসছিলো। যুক্তরাষ্ট্রের অ্যারিজোনার প্রভাবশালী সংবাদপএ অ্যারিজোনা রিপাবলিক তার প্রতিষ্ঠার পুরো ইতিহাস জুড়ে নির্বাচনে রিপাবলিকানদের সমর্থন দিয়ে আসছে।

কিন্তু এবারই প্রথম ব্যতিক্রম। এই প্রথম পত্রিকাটি কোনও একজন ডেমোক্র্যাটকে প্রকাশ্য সমর্থন জানালো। মঙ্গলবার অ্যারিজোনা রিপাবলিকের সম্পাদকীয় পর্ষদ সে কথাই লিখেছে। তারা বলেছে হিলারি ক্লিনটনেরই রয়েছে একজন প্রেসিডেন্ট হওয়ার যোগ্যতা ও অভিজ্ঞতা। যা ডনাল্ড ট্রাম্পের নেই।  

এনডোর্সমেন্ট ঘোষণা দেওয়ার সম্পাদকীয়তে সংবাদপত্রটি হিলারি ক্লিনটনের প্রশংসা করেছে আর ডনাল্ড ট্রাম্পকে সমালোচনা করেছে। ট্রাম্প নিয়ন্ত্রণহীন এক ব্যক্তি যার কাছে জাতীয় নিরাপত্তা হুমকির মুখে পড়বে বলেই মত সম্পাদকীয় পর্ষদের। বলেছে, তার ওপর কোনওভাবেই ভরসা করা যায় না।

হিলারির নেতৃত্বের প্রশংসা করে বলা হয়েছে, ডেমোক্র্যাট প্রার্থীর অভিবাসন ইস্যুতে যে অবস্থান ঠিক তেমনটাই অ্যারিজোনাবাসীর প্রত্যাশা। ট্রাম্পের ধারনার সঙ্গে অ্যারিজোনা একমত নয়। কোনও সমাধানের কথা না বলে ডনাল্ড ট্রাম্প ঝামেলা বাড়ানোরই পক্ষে।

রক্ষণশীল সংবাদপত্র হিসেবেই পরিচিত এই অ্যারিজোনা রিপাবলিক। বরাবরই রিপাবলিকানদের পক্ষে। আর এই প্রথম ডেমোক্র্যাট হিলারি ক্লিনটনকে এনডোর্স করলো। তবে অ্যারিজোনা রিপাবলিকই একমাত্র রক্ষণশীল পত্রিকা নয় যারা এই কাজটি করলো। নিউ হ্যাম্পশায়ারের ইউনিয়ন লিডার তার সম্পাদকীয়তে ট্রাম্পের নিন্দা করে লিবার্টারিয়ান প্রার্থী গ্রে জনশনকে এনডোর্স করেছে। এর আগে গত জুনে ডালাস মর্নিং প্রকাশ্যে বলে দিয়েছে তাদের পাঠকদের ভোট পাওয়ার কোনও যোগ্যতাই ট্রাম্পের নেই।

রক্ষণশীলদের এই পত্রিকাগুলো হিরারি ক্লিনটনকে এনডোর্স করেছে ঠিকই, তবে রিপাবলিকান প্রার্থীদের পক্ষে অতীতে যেমন ভূমিকা নিতো তেমনটা আর নিচ্ছে না।
 
বাংলাদেশ সময় ১৭০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৬
এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।