ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

ভারতের হামলাকে ‘নগ্ন আগ্রাসন’ বলছে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১৬
ভারতের হামলাকে ‘নগ্ন আগ্রাসন’ বলছে পাকিস্তান ছবি: সংগৃহীত

ঢাকা: পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ তার দেশের অভ্যন্তরে ঢুকে ভারতীয় বাহিনীর সার্জিক্যাল স্ট্রাইককে (সুনির্দিষ্ট টার্গেটে হামলা) নগ্ন আগ্রাসন বলে অভিহিত করেছেন। তিনি বলেছেন, দেশের সার্বভৌমত্ব কোনো ধরনের ঝুঁকিতে পড়লে তার সমুচিত জবাব দিতে প্রস্তুত পাকিস্তানি সেনাবাহিনী।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) তিনি এ কথা বলেন। এর আগে বুধবার (২৮ সেপ্টেম্বর) গভীর রাত থেকে বৃহস্পতিবার ভোর পর্যন্ত সীমান্তের নিয়ন্ত্রণ রেখায় (লাইন অব কন্ট্রোল) পাকিস্তানি ভূখণ্ডে ঢুকে সার্জিক্যাল স্ট্রাইক (সুনির্দিষ্ট টার্গেটে হামলা) চালায় ভারতীয় কমান্ডো বাহিনী। হামলায় দুই পাকিস্তানি সৈন্য ও ৩৮ সন্ত্রাসী নিহত হয়।

তিনি ভারতের এ স্ট্রাইককে ‘বিনা উস্কানিতে নগ্ন আগ্রাসন’ বলে অভিহিত করেন। বলেন, শান্তি চাওয়াটাকে কেউ যেন দুর্বলতা বলে মনে না করে।

পাকিস্তানি প্রধানমন্ত্রী জোর দিয়ে বলেন, আমাদের সেনাবাহিনী পাকিস্তানের সার্বভৌমত্ব রক্ষায় এবং ভারতীয় বাহিনীকে মোকাবেলায় পুরোপুরি সক্ষম। যদি দেশের সার্বভৌমত্ব কোনো ধরনের ঝুঁকিতে পড়ে তবে তার সমুচিত জবাব দিতে প্রস্তুত আমরা।

এর আগে ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে এক সংবাদ সম্মেলনে বলা হয়, সন্ত্রাসীরা ভারতের মধ্যে ঢুকে হামলা চালানোর জন্য প্রস্তুতি নিচ্ছে- এমন সুনির্দিষ্ট গোপন তথ্যের ভিত্তিতে নিয়ন্ত্রণ রেখা‍ পেরিয়ে সার্জিক্যাল স্ট্রাইক চালানো হয়। এতে ‘গুরুত্বপূর্ণ হতাহতের’ ঘটনা ঘটেছে। অভিযান রাতেই শেষ হয়।  

ভারতীয় সেনাবাহিনীর সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যম জানায়, বুধবার দিনগত রাত সাড়ে ১২টার দিকে নিয়ন্ত্রণ রেখার দুই কিলোমিটার ভেতরে ঢুকে অভিযান চালায় সামরিক বাহিনী। এতে স্পেশাল ফোর্সের প্যারাট্রুপার্স ও কমান্ডোরা অংশ নেন। তাদের অভিযানস্থলে নামানো হয় বিমানবাহিনীর হেলিকপ্টার থেকে। অভিযান চলে পাকিস্তানি ভূখণ্ডের ভিম্বার, হটস্প্রিং, কেল ও লিপা সেক্টরে।  অভিযানে সন্ত্রাসীদের লঞ্চ প্যাড ধ্বংস হয়ে যায়। এ অভিযান শেষ হয় ভোর সাড়ে ৪টায়।

গত ১৮ সেপ্টেম্বর কাশ্মীরের উরি সেনাঘাঁটিতে সন্ত্রাসী হামলা ১৮ ভারতীয় সৈন্য নিহত হওয়ার প্রেক্ষিতে নয়াদিল্লি-ইসলামাবাদ সম্পর্কে উত্তেজনা এখন চরমে। দু’পক্ষই সীমান্তে সেনা মোতায়েন ও তৎপরতা বাড়িয়েছে। দফায় দফায় যুদ্ধবিমানের মহড়া চালাচ্ছে পাকিস্তান। আর ভারতও প্রস্তুত করছে তাদের যুদ্ধবিমানকে।

দু’পক্ষের বাকযুদ্ধের মধ্যে মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয় জানায়, ইসলামাবাদে অনুষ্ঠেয় সার্ক শীর্ষ সম্মেলন বয়কট করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বাংলাদেশ সময়: ২০০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১৬
এইচএ/

এ সংক্রান্ত আরও খবর পড়ুন
** পাকিস্তানে কমান্ডো হামলার ভিডিও প্রকাশ করবে ভারত​
** চূড়ান্ত লড়াইয়ের পদধ্বনি! সীমান্তে গ্রাম খালি করছে ভারত​
** নওয়াজকে পাত্তা দিলো না পাক সামরিক বাহিনী​
** ‘হামলা হয়েছে পাকিস্তানের ২ কি.মি. ভেতরে ঢুকে’​
** পাকিস্তান সীমান্তে ভারতের ‘হামলা’, নওয়াজের নিন্দা​
** ভারতীয় সীমান্তে গোলাগুলিতে ২ পাকিস্তানি সৈন্য নিহত​
** ভারত-পাকিস্তান সীমান্তে ব্যাপক গোলাগুলি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।