ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

যেকোনো আগ্রাসন প্রতিরোধ করা হবে: নওয়াজ শরিফ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৬
যেকোনো আগ্রাসন প্রতিরোধ করা হবে: নওয়াজ শরিফ ছবি: সংগৃহীত

ঢাকা: ভারতকে ইঙ্গিত করে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ বলেছেন, মাতৃভূমির জনগণ ও এর সার্বভৌম অখণ্ডতা রক্ষায় যেকোনো ধরনের আগ্রাসন প্রতিরোধে প্রয়োজনীয় সব পদক্ষেপ নেবো আমরা।

সীমান্তের নিয়ন্ত্রণ রেখায় (লাইন অব কন্ট্রোল) তুমুল উত্তেজনার প্রেক্ষিতে শুক্রবার (৩০ সেপ্টেম্বর) কেন্দ্রীয় মন্ত্রিসভার সঙ্গে জরুরি বৈঠকে তিনি এ কথা বলেন।

নওয়াজ শরিফ বলেন, আমরা আমাদের মাতৃভূমিকে যেকোনো আগ্রাসন থেকে রক্ষা করবো। পুরো জাতি আমাদের সশস্ত্র বাহিনীর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে দাঁড়িয়েছে।

তিনি কাশ্মীর ইস্যুকে অমীমাংসিত দাবি করে বলেন, উপমহাদেশ বিভক্তির অমীমাসংসিত এজেন্ডা কাশ্মীর। এটা কারও ইচ্ছে অনুযায়ী চলতে পারে না। ভারতীয় স্বৈরশাসনে কাশ্মীরের জনগণের ইচ্ছে চাপা পড়তে পারে না।

মন্ত্রিসভার বৈঠকে কাশ্মীর ও নিয়ন্ত্রণ রেখাকেন্দ্রিক উত্তেজনার সবশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা হয়।

গত ১৮ সেপ্টেম্বর কাশ্মীরের উরি সেনাঘাঁটিতে সন্ত্রাসী হামলা ১৮ ভারতীয় সৈন্য নিহত হওয়ার প্রেক্ষিতে নয়াদিল্লি-ইসলামাবাদ সম্পর্কে উত্তেজনা এখন চরমে। দু’পক্ষই সীমান্তে সেনা মোতায়েন ও তৎপরতা বাড়িয়েছে। দফায় দফায় যুদ্ধবিমানের মহড়া চালাচ্ছে পাকিস্তান। আর ভারতও প্রস্তুত করছে তাদের যুদ্ধবিমানকে।

দু’পক্ষের মধ্যে বাকযুদ্ধের মধ্যে গত ২৭ সেপ্টেম্বর ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয় জানায়, ইসলামাবাদে অনুষ্ঠেয় সার্ক শীর্ষ সম্মেলন বয়কট করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এরপর ২৮ সেপ্টেম্বর রাতে নিয়ন্ত্রণ রেখার ওপারে পাকিস্তান ভূ-খণ্ডের ২ কিলোমিটার ভেতরে ঢুকে সার্জিক্যাল স্ট্রাইক (সুনির্দিষ্ট টার্গেটে হামলা) চালায় ভারতীয় সামরিক বাহিনী। এতে দুই পাকিস্তানি সৈন্য ও ৩৮ জঙ্গি নিহত হয়। এরপর বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) দিনগত রাতে পাকিস্তানের পক্ষ থেকে দাবি করা হয়, তাদের সেনাবাহিনীর পাল্টা আঘাতে ১৪ ভারতীয় সৈন্য নিহত হয়েছে, এমনকি তারা আটকও করেছে এক ভারতীয় সৈন্যকে । যদিও তা নাকচ করে দিয়েছে ভারতীয় সেনাবাহিনী।  

বাংলাদেশ সময়: ১৫৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৬
এইচএ/

আরও পড়ুন
** কাশ্মীরে চলছে বাংকার খোঁড়াখুঁড়ি
** পাকিস্তানের দাবি ‘মিথ্যা ও ভিত্তিহীন’ বললো ভারত
** পাকিস্তানের হামলায় ১৪ ভারতীয় সৈন্য নিহত, দাবি পাকিস্তানের
** নওয়াজকে পাত্তা দিলো না পাক সামরিক বাহিনী
** ‘হামলা হয়েছে পাকিস্তানের ২ কি.মি. ভেতরে ঢুকে’
** চূড়ান্ত লড়াইয়ের পদধ্বনি! সীমান্তে গ্রাম খালি করছে ভারত
** পাকিস্তানে কমান্ডো হামলার ভিডিও প্রকাশ করবে ভারত
** ভারতের হামলাকে ‘নগ্ন আগ্রাসন’ বলছে পাকিস্তান
** পাকিস্তান সীমান্তে ভারতের হামলায় নিহত ৪০, নওয়াজের নিন্দা
** ভারতীয় সীমান্তে গোলাগুলিতে ২ পাকিস্তানি সৈন্য নিহত​
** ভারত-পাকিস্তান সীমান্তে ব্যাপক গোলাগুলি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।