ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

পাকিস্তানে সার্ক সম্মেলন বয়কট করলো শ্রীলঙ্কাও

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৬
পাকিস্তানে সার্ক সম্মেলন বয়কট করলো শ্রীলঙ্কাও আগের সার্ক সম্মেলনের একটি ছবি

ঢাকা: বাংলাদেশ, ভারত, আফগানিস্তান, ভুটানের পর এবার শ্রীলঙ্কাও পাকিস্তানে অনুষ্ঠেয় সার্ক সম্মেলন বয়কটের ঘোষণা দিয়েছে। তারা বলেছে, সার্ক সম্মেলনের পরিবেশ বিদ্যমান না থাকায় কলম্বোর কোনো প্রতিনিধি ইসলামাবাদে যাবে না।

 

উরি সেনাঘাঁটিতে পাকিস্তানি সন্ত্রাসীদের হামলার জেরে সীমান্তে তুমুল উত্তেজনার প্রেক্ষিতে তিন দিন আগে সার্ক সম্মেলন বয়কটের ঘোষণা দেয় ভারত। আর যুদ্ধাপরাধের বিচার প্রশ্নে নাক গলানোয় ইসলামাবাদে না যাওয়ার ঘোষণা দেয় বাংলাদেশ। আর আফগানিস্তান ও ভুটান এ সম্মেলন বয়কট করে শ্রীলঙ্কার মতোই পরিবেশ না থাকার কারণ দেখিয়ে।

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) শ্রীলঙ্কার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, দক্ষিণ এশিয়ার জনগণের স্বার্থে সার্থক আঞ্চলিক সহযোগিতার সফলতায় শান্তি ও নিরাপত্তা অতীব প্রয়োজনীয়। সার্কের প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে আঞ্চলিক সহযোগিতায় প্রতিশ্রুতিবদ্ধ শ্রীলঙ্কা মনে করে, এ অঞ্চলের শান্তি ও নিরাপত্তা নিশ্চিতে প্রয়োজনীয় পদক্ষেপ দরকার, যেন আঞ্চলিক সহযোগিতা নিশ্চিতের পরিবেশ তৈরি হয়।

বিবৃতিতে শ্রীলঙ্কার পক্ষ থেকে সবরকমের সন্ত্রাসের নিন্দা জানিয়ে এ সমস্যার সমাধানে চূড়ান্ত পদ্ধতি অবলম্বনের আহ্বান জানানো হয়।

ইসলামাবাদ সম্মেলন বয়কটকারী প্রত্যেকটি দেশই সার্কের বর্তমান সভাপতি দেশ নেপালকে এ বিষয়ে জানিয়ে দিয়েছে। শ্রীলঙ্কাও এ দলে চলে আসায় এখন বয়কটকারী সদস্যের সংখ্যা দাঁড়ালো পাঁচে। সার্কের আট সদস্য দেশের মধ্যে এখন বাকি কেবল আয়োজক পাকিস্তান আর মালদ্বীপ এবং সভাপতি দেশ নেপাল।

বাংলাদেশ সময়: ১৯৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।