ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

ইথিওপিয়ায় পদদলিত হয়ে নিহত ৫০

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৬
ইথিওপিয়ায় পদদলিত হয়ে নিহত ৫০

ঢাকা: ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবার দক্ষিণে অরোমিয়া অঞ্চলে একটি শহরে প্রতিবাদ মিছিলে পুলিশের টিয়ার শেল ও গুলির মুখে পালাতে গিয়ে পদদলিত হয়ে অন্তত ৫০ জনের মৃত্যু হয়েছে।

রোববার (০২ অক্টোবর) ওই শহরে একটি ধর্মীয় উৎসবে যোগ দিতে জড়ো হন হাজারো মানুষ।

এ সময় সরকার বিরোধীদের প্রতিবাদ মিছিলকালে এ ঘটনা ঘটে।

দেশটির বিরোধী দলের দাবি, তাদের প্রতিবাদ মিছিলে পুলিশ চড়াও হলে পদদলিত হয়ে অন্তত ৫০ জনের মৃত্যু হয়।

তবে ইথিওপিয়ার সরকারের দাবি আদ্দিস আবাবা থেকে ৪০ কিলোমিটার দূরে বিশফতু শহরের ওই উৎসবে হঠাৎ বিশৃঙ্খলা দেখা দেয়। এতে মানুষের ভিড়ে পদদলিত হয়ে কয়েকজনের মৃত্যু ও আহতের ঘটনা ঘটে।

ইথিওপিয়ান সরকারের যোগাযোগ অফিস থেকে ঘটনার সত্যতা নিশ্চিত করা হলেও ‍মৃতের সংখ্যা জানানো হয়নি। তবে আহতদের সবাইকে বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে বলে জানানো হয়েছে।

তবে দেশটির বিরোধী দলীয় নেতা অরোমো ফেডারেলিস্ট কংগ্রেসের চেয়ারপারসন মেরেরা গুইডিনার দাবি, তাদের লোকজনের ওপর গুলি ছুড়লে তারা পালাতে শুরু করে। এ সময় পায়ের নিচে চাপা পড়ে ৫০ জনের মতো মানুষের প্রাণহানি ঘটে।

রাজনৈতিক ও আর্থিক ক্ষমতার দ্বন্দ্ব নিয়ে দীর্ঘদিন ধরে হর্ন অব আফ্রিকার এ দেশটিতে অরোমিয়া ও আমহারা অঞ্চলের মানুষের মধ্যে বিভক্তি রয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১৬/আপডেট: ১৮২০ ঘণ্টা
এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।