ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

রসায়নে নোবেল আণবিক যন্ত্রের উদ্ভাবক ৩ বিজ্ঞানীকে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৬
রসায়নে নোবেল আণবিক যন্ত্রের উদ্ভাবক ৩ বিজ্ঞানীকে

ঢাকা: আণবিক যন্ত্র উদ্ভাবনের স্বীকৃতি হিসেবে এ বছর রসায়নে নোবেল পুরস্কার পেয়েছেন যৌথভাবে তিন বিজ্ঞানী। এরা হলেন ফ্রান্সের জঁ-পিয়েরে সভেজ, যুক্তরাজ্যের স্যার জে. ফ্রেজার স্টোড্ডার্ট, নেদারল্যান্ডসের বার্নার্ড এল. ফেরিংগা।

বুধবার (৫ অক্টোবর) রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অফ সায়েন্স তাদের এ পুরস্কারে ভূষিত করে। কমিটির পক্ষ থেকে বলা হয়, আণবিক যন্ত্রের (মলিক্যুলার মেশিন) নকশা তৈরি ও সংশ্লেষ এবং এর নিয়ন্ত্রিত গতিবিধি নিয়ে গবেষণার জন্য তিন বিজ্ঞানীকে এ পুরস্কার দেওয়া হয়েছে।

এ বিষয়ে নোবেল কমিটির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, তিন বিজ্ঞানীর গবেষণা রসায়নবিদ্যাকে নতুন মাত্রায় পৌঁছে দিয়েছে।  

তাদের উদ্ভাবিত নিয়ন্ত্রণযোগ্য ও ন্যানোমিটার আকৃতির এই আণবিক যন্ত্র রাসায়নিক শক্তিকে যান্ত্রিক শক্তি ও গতিতে রূপ দিতে পারে।

বরাবরের মতো আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে তিন বিজ্ঞানীর হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। পুরস্কারের অর্থমূল্য ৮০ লাখ সুইডিশ ক্রোনার বা ৯ লাখ ৩১ হাজার মার্কিন ডলার ভাগ করে নেবেন তারা।

বিজ্ঞানী সভেজ ইউনিভার্সিটি অব স্ত্রসবুর্গের অধ্যাপক, স্টোড্ডার্ট যুক্তরাষ্ট্রের নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির এবং ফেরিংগা নেদারল্যান্ডসের ইউনিভার্সিটি ‍অব গ্রেনিংগেনের অধ্যাপক।
 
গত বছর এ পুরস্কার লাভ করেন সুইডেনের টমাস লিনডাহল, যুক্তরাষ্ট্রের পল মডরিচ এবং তুরস্কের আজিজ স্যানকার।

বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০১৬/১৬১৬ ঘণ্টা
এইচএ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।