ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

ঘোষণার অপেক্ষায় নোবেল শান্তি পুরস্কার‍

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০০ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১৬
ঘোষণার অপেক্ষায় নোবেল শান্তি পুরস্কার‍

ঢাকা: শুরু হয়েছে চলতি বছরের নোবেল পুরস্কার ঘোষণা। এরইমধ্যে চিকিৎসা, পদার্থ ও রসায়ন ক্যাটাগরিতে সর্বোচ্চ এ পুরস্কার ঘোষণা করা হয়েছে।

এখনো বাকি রয়েছে অপর তিন শান্তি, সাহিত্য ও অর্থনীতিতে নোবেলজয়ীদের নাম ঘোষণা।

তবে সবচেয়ে আলোচিত নোবেল শান্তি পুরস্কার জয়ীর নাম ঘোষণা করা হবে শুক্রবার (০৭ অক্টোবর)।

অন্যান্য বছরের মতো এবার সর্বোচ্চ এ সম্মাননার জন্য মনোনীত হয়েছে মোট ৩৭৬ প্রতিযোগী। এর মধ্যে রয়েছেন ২২৮ জন ব্যক্তি ও ১৪৮টি প্রতিষ্ঠান।

এবার শান্তি পুরস্কার বিজয়ীদের দৌঁড়ে যেসব প্রতিষ্ঠান ও যারা এগিয়ে রয়েছেন তাদের মধ্যে সর্বাগ্রে রয়েছে ‘হোয়াইট হেলমেটস’ সিরিয়া।

যুদ্ধবিধ্বস্ত দেশটির বিধ্বস্ত ভবন, ধ্বংসস্তুপ এবং যুদ্ধক্ষেত্র থেকে প্রায় ৬০ হাজার মানুষকে উদ্ধার করা করে আলোচনায় আসা এ প্রতিষ্ঠান এবারের শান্তি পুরস্কারের অন্যতম আলোচিত নাম হোয়াইট হেলমেটস।

নোবেলের সবচেয়ে মর্যাদার এ পুরস্কারের তালিকায় রয়েছে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। অভ্যন্তরীণ বিরোধিতার মুখেও শরণার্থীদের জার্মানিতে আশ্রয় দিয়ে প্রশংসিত হয়েছেন তিনি।

নোবেলের ইতিহাসে কোনো পোপ শান্তি পুরস্কার না পেলেও এবার দৌঁড়ে এগিয়ে থাকাদের অন্যতম পোপ ফ্রান্সিস।

মনোনীতদের সংক্ষিপ্ত তালিকায় আরো রয়েছেন সিরীয় শরণার্থীদের আশ্রয় দিয়ে অনন্য দৃষ্টান্ত স্থাপন করা  গ্রিসের লেসবস দ্বীপপুঞ্জের মানুষ।

এছাড়া রয়েছেন ৫২ বছরের রক্তাক্ত সংঘাত অবসানের দুই নায়ক কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস ও ফার্ক বিদ্রোহী নেতা রদ্রিগো লোন্দোনিও তিমোশেঙ্কো।

বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১৬
এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।