ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

হাইতিতে হারিকেন ম্যাথিউর আঘাতে প্রাণহানি ৪৭৮ 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১৬
হাইতিতে হারিকেন ম্যাথিউর আঘাতে প্রাণহানি ৪৭৮ 

ঢাকা: এক দশকে সবচেয়ে শক্তিশালী ঝড় ম্যাথিউর আঘাতে ক্যারিবীয় দ্বীপরাষ্ট্র হাইতিতে সবশেষে প্রাণহানির সংখ্যা ৪৭৮ জানিয়েছে কর্তৃপক্ষ। তাণ্ডব চালিয়ে সামুদ্রিক ঝড়টি এখন ফ্লোরিডা উপকূলে।

ঝড়টি যেকোনো মুহূর্তে সেখানে আঘাত হানবে।  

হাইতির জেরেমির ৮০ শতাংশ ভবন ধ্বংস করেছে ভয়াবহ ঘূর্ণীঝড়টি। এছাড়া সুড নগরীর অন্তত ৩০ হাজার বাড়ি বিধ্বস্ত হয়েছে।  

ঝড়টি হাইতির দক্ষিণাঞ্চীয় উপকূল ও শহরের উপর দিয়ে তাণ্ডব চালায়। এতে গাছ উপড়ে, পানির স্রোতে ভেসে অধিকাংশ মানুষের প্রাণহানি হয়। প্রবল স্রোতে গুরুত্বপূণ একটি সেতু ভেঙে যাওয়ায় দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলের মধ্যে যোগাযোগ বন্ধ রয়েছে।

টেলিফোন ও বিদ্যুৎ সংযোগবিচ্ছিন্ন হওয়ায় অনেকে এলাকার সঠিক তথ্য এখনও পাওয়া যায়নি। বিশুদ্ধ পানি ও খাবারের জন্য মানুষ ছোটাছুটি করছেন।

ঘণ্টায় ২৩০ কিলোমিটারের বেশি বাতাসের বেগ নিয়ে গত মঙ্গলবার থেকে হাইতি ও কিউবা অতিক্রম করে ম্যাথিউ।

ঘূর্ণিঝড় ম্যাথিউ প্রথমবার আঘাত হানার পর ঘুরে আসার পথে ফের আঘাত হানতে পারে বলে পূর্বাভাসে বলা হয়েছে। ২০৫ কিলোমিটার বেগে ধেয়ে আসা ম্যাথিউ প্রথমবার ফ্লোরিডার কেন্দ্রে আঘাত হানতে পারে। এতে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে।

ফ্লোরিডা পূর্ব উপকূলের কাছে অবস্থান করা ৪ মাত্রার ম্যাথিউয়ের কারণে ফ্লোরিডা উপকূল, জর্জিয়া ও সাউথ ক্যারোলিনা অঞ্চলের প্রায় ২০ লাখ মানুষকে তাদের ঘরবাড়ি থেকে সরে যেতে বলেছে কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১৮১৬ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১৬/আপডেট: ১৮৪২ ঘণ্টা
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।