ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

থাই রাজা ভূমিবলের অবস্থা সংকটাপন্ন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৬ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৬
থাই রাজা ভূমিবলের অবস্থা সংকটাপন্ন

ঢাকা: থাইল্যান্ডের রাজা ভূমিবল আদুলায়েজের শারীরিক অবস্থা খুবই সংকটাপন্ন। তাকে রাজধানী ব্যাংককের সিরিরাজ হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে।

সরকার ও রাজপ্রাসাদের বরাত দিয়ে বুধবার (১২ অক্টোবর) স্থানীয় সংবাদমাধ্যম এ খবর দিয়েছে। রাজা আগে থেকেই হাসপাতালটিতে ভর্তি রয়েছেন। আগামী ৫ ডিসেম্বর ৮৯ বছর পূরণ হবে তার।

গত ৯ অক্টোবর রাজপ্রাসাদের পক্ষ থেকে জানানো হয়, রাজার দেহে রক্ত বদল করা হচ্ছে। কিন্তু রক্ত দেওয়ার পর তা আড়াই ঘণ্টার বেশি শরীরে সক্রিয় থাকছে না। তার রক্তচাপও কমে গেছে।

রাজ চিকিৎসকরা এখন বলছেন, “বর্তমানে কৃত্রিম শ্বাস-প্রশ্বাসে বাঁচিয়ে রাখা হয়েছে (লাইফ সাপোর্টে) রাজাকে। কোনো উন্নতি লক্ষ্য করা যাচ্ছে না তার স্বাস্থ্যের। ”

৭ বছরেরও বেশি সময় ধরে নানা শারীরিক সমস্যায় ভুগছেন থাই রাজা। সিরিরাজ হাসপাতালেই চিকিৎসা নিয়ে আসছিলেন তিনি।

রাজ জ্যোতির্বিদরা মনে করেন, রাজপরিবারের, বিশেষত রাজার সুস্বাস্থ্য অটুট রাখতে গোলাপী রংয়ে ‘বিশেষ মঙ্গলজনক ক্ষমতা’ রয়েছে। সেজন্য রাজাকেও বিভিন্ন অনুষ্ঠানে গোলাপী পোশাকে অংশ নিতে দেখা যায়।

এ খবর ছড়িয়ে পড়তেই সরকারের মন্ত্রিপরিষদ থেকে শুরু করে সর্বস্তরের জনতা রাজার সুস্বাস্থ্য কামনায় গোলাপী রংয়ের পোশাক গায়ে দিতে শুরু করেছে।  

থাই জনগণ দেবতার মতো যে রাজাকে সম্মান করে, তার আরোগ্য কামনায় গোলাপী রংয়ের পোশাক পরেই হাজারো মানুষ জড়ো হয়েছেন সিরিরাজ হাসপাতালের সামনে। হাসপাতাল ছাড়াও ব্যাংককের বিভিন্ন স্থানে ও পুরো দেশজুড়ে গোলাপী রংয়ের পোশাক পরে প্রার্থনায় মগ্ন হয়েছেন রাজার ভক্ত-সমর্থকরা।

এদিকে, রাজার রোগমুক্তি কামনায় বিশেষ বই খুলেছে রাজপ্রাসাদ। মঙ্গলবার খোলা এ বইয়ে ভূমিবলের সুস্বাস্থ্য কামনা করে স্বাক্ষর করছে দেশটির জনগণ।

প্রধানমন্ত্রী প্রায়ুথ চ্যান-ওচা মন্ত্রিপরিষদের সদস্য, সশস্ত্র বাহিনী ও তাদের পরিবারবর্গকে নিয়ে রাজার সুস্বাস্থ্য কামনায় বইটিতে স্বাক্ষর করে এসেছেন। এমনকি রাজাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছে শুনে সবরকমের কর্মসূচি বাতিল করেছেন প্রধানমন্ত্রী চ্যান-ওচা। তিনি সার্বক্ষণিক হাসপাতাল ও রাজপ্রাসাদের সঙ্গে যোগাযোগ রাখছেন। খোঁজখবর নিচ্ছেন ভূমিবলের স্বাস্থ্যের সর্বশেষ অবস্থার।

১৯৪৬ সালে রাজ সিংহাসনে আরোহন করা ভূমিবল বিশ্বের সবচেয়ে বেশি সময়ের অধিষ্ঠিত রাজা।

বাংলাদেশ সময়: ১৪৩৩ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৬/আপডেট: ১৪৩৪ ঘণ্টা
এমএ/এইচএ/

** রাজার রোগমুক্তি কামনায় ‘গোলাপি’ থাইল্যান্ড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।