ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

থাই রাজা ভূমিবলের অবস্থা ‘এখনও আশঙ্কাজনক’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৬
থাই রাজা ভূমিবলের অবস্থা ‘এখনও আশঙ্কাজনক’

ঢাকা: হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন থাইল্যান্ডের রাজা ভূমিবলের অবস্থা ‘এখনও ‍আশঙ্কাজনক’। তাকে কৃত্রিম শ্বাস-প্রশ্বাসে বাঁচিয়ে রাখা (ভেন্টিলেটর বা লাইফ সাপোর্ট) হয়েছে।

বুধবার (১২ অক্টোবর) রাজপরিবার অধিদফতরের এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে। ওই বিবৃতির বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিচ্ছে।

বিবৃতিতে জানানো হয়, ব্যাংককের সিরিরাজ হাসপাতালে আইসিইউতে থাকা রাজা ভূমিবলের রক্তচাপ কমে গেছে। তার নাড়ি দ্রুত ওঠানামা করছে। আর লিভারও কাজ করছে না স্বাভাবিকভাবে। তার রক্ত পরীক্ষায় ধরা পড়েছে সংক্রমণ।

রাজা এখন ভেন্টিলেটরে এবং নিয়মিত সিআরআরটি (কন্টিনিউয়াস রেনাল রিপ্লেসমেন্ট থেরাপি) চিকিৎসা নিচ্ছেন বলেও জানানো হয় বিবৃতিতে।

থাইল্যান্ডবাসীসহ বিশ্বজুড়ে থাকা রাজার ভক্ত-সমর্থকদের উদ্বেগের প্রেক্ষিতে তার স্বাস্থ্যের সবশেষ খবর জানাতে এ বিবৃতিটি দেওয়া হয়। এর আগে রাজার স্বাস্থ্যের অবস্থা জানাতে মঙ্গলবারও (১১ অক্টোবর) বিবৃতি দেওয়া হয়। সেই বিবৃতিতে রাজার রোগমুক্তি কামনায় দেশবাসীর দোয়া কামনা করা হয়।  

এই খবর ছড়িয়ে পড়তেই রাজপরিবারের ‘মঙ্গলের প্রতীক’ গোলাপি রঙের পোশাক পরে সিরিরাজ হাসপাতালের সামনে জড়ো হতে থাকেন হাজারো মানুষ। ব্যাংককসহ পুরো দেশ রূপ নেয় গোলাপি রঙে।

রাজার রোগমুক্তি কামনায় বিশেষ বই খোলে রাজপ্রাসাদ। মঙ্গলবার খোলা এ বইয়ে ভূমিবলের সুস্বাস্থ্য কামনা করে স্বাক্ষর করছে দেশটির জনগণ। বুধবার এতে স্বাক্ষর করে এসেছেন প্রধানমন্ত্রী প্রায়ুথ চ্যান-ওচা, মন্ত্রিপরিষদের সদস্য, সশস্ত্র বাহিনী ও তাদের পরিবারবর্গ। এমনকি রাজাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছে শুনে সবরকমের কর্মসূচি বাতিল করেছেন প্রধানমন্ত্রী চ্যান-ওচা।

আগামী ৫ ডিসেম্বর ৮৯ বছর পূরণ হবে ভূমিবলের। ১৯৪৬ সালে রাজ সিংহাসনে আরোহন করা ভূমিবল বিশ্বের সবচেয়ে বেশি সময়ের অধিষ্ঠিত রাজা।

বাংলাদেশ সময়: ২০১৭ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৬/আপডেট ২১১৭ ঘণ্টা
এইচএ/

আরও পড়ুন
** রাজার রোগমুক্তি কামনায় ‘গোলাপি’ থাইল্যান্ড​
** থাই রাজা ভূমিবলের অবস্থা সংকটাপন্ন

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।