ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

উরুগুয়ের সাবেক প্রেসিডেন্ট জর্জ বাটেল আর নেই

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০২ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৬
উরুগুয়ের সাবেক প্রেসিডেন্ট জর্জ বাটেল আর নেই

ঢাকা: উরুগুয়ের সাবেক প্রেসিডেন্ট প্রবীণ রাজনীতিক জর্জ বাটেল আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৮ বছর।

সোমবার (২৪ অক্টোবর) দেশটির রাজধানী মন্টিভিডিওতে স্যানাটোরিয়ো অ্যামিরিকানো ক্লিনিকে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মঙ্গলবার (২৫ অক্টোবর) আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ খবর জানায়।

মৃত্যুর মাত্র একদিন আগে তার ৮৯তম জন্মদিন উদযাপন কর‍া হয়। রগে রক্তজমাট ও বার্ধক্যজনিত সমস্যায় তিনি প্রাণ হারান। চলতি মাসের শুরুতে তিনি রগে রক্তজমাট বাধা জনিতসমস্যা নিয়ে হাসপাতালে চিকিৎসা নিতে গিয়েছিলেন। ডানপস্থী কলোরাডো পার্টির মধ্যপন্থী এই প্রবীণ রাজনীতিক ২০০০-২০০৫ মেয়াদে দেশটির প্রেসিডেন্ট ছিলেন।

অর্থনৈতিক সমৃদ্ধির লক্ষ্যে তিনি ক্ষমতায় এসে মুক্ত বাণিজ্য বিষয়ক যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তি করেন। এতে উল্টো দক্ষিণ আমেরিকার ওই দেশটিতে অর্থনৈতিক সংকট দেখা দিয়েছিলো।

২০০২ সালে বাটেল ক্ষমতায় আসার পর ফিদেল কাস্ত্রো’র দেশ কিউবার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ভেঙে পড়েছিলো। যুক্তরাষ্ট্রের প্রতি আনুগত্য প্রকাশ করায় ফিদেল কাস্ত্রো বাটেলকে যুক্তরাষ্ট্রের ‘ভৃত্য’ বলে উল্লেখ করেছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৬
টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।