ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

ম্যান বুকার পুরস্কার পেলেন মার্কিন লেখক পল বিটি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৯ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৬
ম্যান বুকার পুরস্কার পেলেন মার্কিন লেখক পল বিটি

ঢাকা: মার্কিন যুক্তরাষ্ট্রের লেখক হিসেবে প্রথমবারের মতো আন্তর্জাতিক ম্যান বুকার পুরস্কার লাভ করেছেন পল বিটি। বর্ণবাদী বিদ্রুপ বিষয়ে ‘দ্য সেলআউট’ উপন্যাসের জন্য তাকে এই পুরস্কার দেওয়া হয়।

বুধবার (২৬ অক্টোবর) আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ তথ্য জানা যায়। মঙ্গলবার ইংল্যান্ডের লন্ডন শহরে চলতি বছর বুকার পুরস্কারের জন্য পল বিটির নাম ঘোষণা করা হয়।

তার উপন্যাসে এক কৃষ্ণঙ্গ যুবক লস অ্যাঞ্জেলস শহরে দাসত্ব প্রথা পুনর্বহাল রাখা এবং জাতি বিভাজন করার চেষ্টা করেন। এমন একটি বিষয়ই ‘দ্য সেলআউট’ উপন্যাসে বিটি উপস্থাপন করেছেন। এই পুরস্কার জেতার জন্য ৫৪ বছর বয়সী পল বিটি পাবেন ৫০ হাজার পাউন্ড, যা বাংলাদেশি টাকায় প্রায় ৪৭ লাখ ৬০ হাজার টাকা।

২০১৫ সালে ম্যান বুকার পুরস্কার পেয়েছেন জ্যামাইকান লেখক মারলন জেমস। তার লেখা তৃতীয় উপন্যাস ‘এ ব্রিফ হিস্ট্রি অব সেভেন কিলিং’ এর জন্য তিনি পুরস্কারটি পান।

ম্যান বুকার পুরস্কার (সংক্ষেপে বুকার পুরস্কার) বিশ্ব সাহিত্যের অন্যতম মর্যাদাসম্পন্ন পুরস্কার হিসেবে বিবেচিত। গত এক বছরে প্রকাশিত শ্রেষ্ঠ পূর্ণ-দৈর্ঘ্যের উপন্যাসকে বিবেচনায় নিয়ে প্রতিবছর এ পুরস্কার দেওয়া হয়। উপন্যাসটি ইংরেজি ভাষায় রচিত বা অনূদিত হতে হয়।

বাংলাদেশ সময়: ১০৪৫ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৬/আপডেট: ১১৫৫ ঘণ্টা
টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।