ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

মসুল শহর থেকে ১ হাজার জনকে সরানো হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৬
মসুল শহর থেকে ১ হাজার জনকে সরানো হয়েছে

ঢাকা: যুদ্ধবিধ্বস্ত ইরাকের মসুল শহর থেকে এক হাজারের বেশ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছে ইরাকের বিশেষ বাহিনী।  

আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএসের দখলে থাকা মসুল শহর পনুর্দখল করার লক্ষ্যে ইরাকি বাহিনীর সঙ্গে চলমান সংঘাতময় পরিস্থিতিতে প্রাণনাশের আশঙ্কায় তাদের সরিয়ে নেওয়া হয়।

বুধবার (২৬ অক্টোবর) বাহিনীটির মেজর জেনারেল হায়দার ফাধিলের বরাত দিয়ে এমন তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

হায়দার জানান, মসুলের ‘তব জাওয়া’ এবং এর আশপাশের গ্রাম থেকে লোকজনকে নিরাপদ স্থানে সরিয়ে খাজের এলাকায় নিয়ে যাওয়া হয়েছে।

এদিকে, আন্তর্জাতিক অভিবাসন সংস্থা জানিয়েছে, ১৭ অক্টোবর থেকে মসুলে শুরু হওয়া আইএসের সঙ্গে ইরাকি বাহিনীর লাড়াইকে কেন্দ্র করে এখন পর্যন্ত প্রায় নয় হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

জঙ্গিদের হাত থেকে শহরের পূর্ব দিক খুব দ্রুত পুনরুদ্ধার করা সম্ভব হবে বলে জানিয়েছেন সালাম আল-ওবাইদি নামে ইরাকি সরকারি বাহিনীর এক কর্মকর্তা।

অপরদিকে, আন্তর্জাতিক বেশকয়েকটি সংবাদমাধ্যম জানিয়েছে, মসুলের জনগণের প্রতি আইএস জঙ্গিদের অত্যাচার দিন-দিন বেড়েই চলছে। তারা সেখানে নিশৃংস হত্যাকাণ্ড চালাচ্ছে। এরআগে যুক্তরাজ্যভিত্তিক একটি সংবাদমাধ্যম জানিয়েছিলো নিজেদের রক্ষার্থে সেখানকার নিরীহ মানুষদের মানব ঢাল হিসেবে ব্যবহার করছে আইএস জঙ্গিরা।  

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৬
আরএইচএস/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।