ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

অন্ধ্রপ্রদেশের দিকে এগোচ্ছে ঘূর্ণিঝড় ‘কায়েন্ট’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৬
অন্ধ্রপ্রদেশের দিকে এগোচ্ছে ঘূর্ণিঝড় ‘কায়েন্ট’

ঢাকা: বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি ‘কায়েন্ট’ নাম নিয়ে ঘূর্ণিঝড়ে রুপান্তরিত হয়ে ধীরে ধীরে ভারতের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় উপকূল অন্ধপ্রদেশের দিকে এগিয়ে যাচ্ছে। আগামী শনিবার (২৯ অক্টোবর) নাগাদ এটি উপকূলীয় প্রাকাসাম জেলায় আঘাত হানতে পারে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া অধিদফতর।

শেষ খবর পর্যন্ত ঘূর্ণিঝড়টি ভিশাখাপতনম থেকে ৫৭০ কিলোমিটার দূরে বঙ্গোপসাগরের উপর অবস্থান করছিলো। আগামী ২৪ ঘণ্টায় ঘূর্ণিঝড়টি আরো শক্তি সঞ্চয় করবে। বর্তমানে এর বাতাসের গতিবেগ ঘণ্টায় ৭০-৮০ কিলোমিটার।

আবহাওয়া অধিদফতর জানায়, বৃহস্পতিবার (২৭ অক্টোবর) থেকে অন্ধ্রপ্রদেশের উপকূলীয় এলাকায় বৃষ্টিপাত বাড়বে। সাগর ব্যাপক উত্তাল হয়ে উঠবে, সেই সঙ্গে বাড়বে ঝড়ো বাতাস।

মাছ ধরার ট্রলারগুলোকে বন্দর ত্যাগ না করার জন্য নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। এছাড়া যারা এখনো সাগরে অবস্থান করছেন তাদের ফিরে আসার কথাও বলা হয়েছে।  

প্রথম দিকে ধারণা করা হয়েছিলো, ঘূর্ণিঝড়টি পশ্চিমবঙ্গ ও উড়িষ্যার উপর দিয়ে বয়ে যাবে। যার প্রভাব পড়তে পারে বাংলাদেশেও। পরবর্তিতে এটি গতিপথ পরিবর্তন করে।  

এর আগে ২০১৪ সালের অক্টোবরে ঘূর্ণিঝড় ‘হুদহুদ’র আঘাতে ভিশাখাপতনমে ৪৯ জনের প্রাণহানি হয়। এতে ক্ষতিগ্রস্ত হন অন্তত ২১ লাখ মানুষ। পাশাপাশি ঝড়টি গুরুত্বপূর্ণ স্থাপনারও ব্যাপক ক্ষতি করে।

**শক্তি সঞ্চয় করে এগোচ্ছে ঘূর্ণিঝড় ‘কায়েন্ট’

বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৬
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।