ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

ভূমিকম্পে ইতালিতে জনমনে আতঙ্ক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩১ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৬
ভূমিকম্পে ইতালিতে জনমনে আতঙ্ক ছবি: সংগৃহীত

ঢাকা: ইতালিতে পরপর দু’টি শক্তিশালী ভূমিকম্পে স্থানীয়দের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। বিভিন্ন এলাকায় পুরাতন ভবন ছাড়াও বেশ ক’টি আবাসিক ভবনে ফাটলের খবর পাওয়া গেলেও কোনো হতাহতের কথা জানা যায়নি।

 

স্থানীয় সময় বুধবার (২৬ অক্টোবর) সন্ধ্যা ৭টার পরে এ ঘটনা ঘটে। এর আগে গত আগস্টে দেশটিতে ভূমিকম্পে ব্যাপক হতাহত ঘটে দেশটিতে।  

ইউএসজিএস বলছে, দুই ঘণ্টার ব্যবধানে মধ্য ইতালিতে দুই দুইবার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে প্রথম কম্পনের মাত্রা ছিলো ৫.৪। আর দ্বিতীয়টি ছিলো ৬.৪।  

দেশটির সিভিল প্রোটেক্টশন প্রধান ফেব্রিজিও কুরসিও বলেন, এ ঘটনায় মাত্র একজন সামান্য আহত হওয়ার খবর পেয়েছি। তবে পুরাতন বিভিন্ন স্থাপনায় ফাটল ও ধসে পড়েছে বলে শোনা যাচ্ছে।  
.
ইউএসজিএস জানায়, ইতালির কেন্দ্রীয় শহর পেরুজিয়া থেকে ৬৪ কিলোমিটার পূর্বে এ ভূমিকম্পের উৎপত্তিস্থল। এতে দেশটির রাজধানী রোমও কেঁপে ওঠে।
এর আগে স্থানীয় সময় বিকেল ৫টার দিকে ৫.৪ মাত্রার ভূমিকম্প আঘাত হানে।

ক্যাসেলস্যান্ড়েলো সুল নেরার মেয়র মাউরু ফালুচ্ছি জানান, ভূমিকম্পের সময় শহরে কারেন্ট ছিলো না। আতঙ্কে শহরের চত্বরে প্রায় ৩০ অধিবাসী জড়ো হন।  

এদিকে বিয়ষটি নজরে রাখছেন ইতালীয় প্রধানমন্ত্রী মাত্তিও রেনজি। টুইট বার্তায় তিনি লিখেছেন, ‘যারা ভূমিকম্প এলাকায় বৃষ্টির মধ্যে কাজ করছেন, আমি তাদের প্রতি ধন্যবাদ জানাতে চাই। আর ক্ষতিগ্রস্ত সব ইতালীয়ের প্রতি ভালোবাসা ও সমবেদনা জানাই। ’

বাংলাদেশ সময়: ০৬১৯ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৬
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।