ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

আলেপ্পো পুনর্দখল নিতে আক্রমণে বিদ্রোহীরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫২ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৬
আলেপ্পো পুনর্দখল নিতে আক্রমণে বিদ্রোহীরা ছবি: সংগৃহীত

ঢাকা: সিরিয়া দ্বিতীয় বৃহ‍ৎ শহর আলেপ্পো সরকারি বাহিনীর কাছ থেকে পুনর্দখল নিতে বড় ধরনের আক্রমণে যাওয়ার ঘোষণা দিয়েছে প্রেসিডেন্ট বাশার আল-আসাদ বিরোধী সশস্ত্র বিদ্রোহীরা।

এরইমধ্যে তারা আলেপ্পোর পূর্বাঞ্চলে শতাধিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে, যাতে অন্তত ১৫ বেসামরিক লোকের প্রাণহানি হয়েছে।

তারা টার্গেট করেছে গুরুত্বপূর্ণ আল-নায়রাব সামরিক বিমানবন্দরকেও।

যুক্তরাজ্যভিত্তিক একটি মানবাধিকার সংগঠনের বরাত দিয়ে শুক্রবার (২৮ অক্টোবর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে। ২০১১ সাল থেকে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার আলেপ্পো সেনা ও সরকারি বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে গত সেপ্টেম্বর থেকে।

মানবাধিকার সংগঠনটির তথ্যমতে, একসময়ের ঘনবসতির নগরী আলেপ্পোয় এখন মাত্র ২ লাখ ৭৫ হাজার মানুষ বসবাস করছেন। সরকারি-বিদ্রোহী সংঘাতে হাজারো মানুষের প্রাণহানি যেমন হয়েছে, তেমনি শহরটি ছেড়ে গেছে লাখ লাখ মানুষ। বিদ্রোহীরা আবারো আলেপ্পো দখলে আক্রমণের ঘোষণা দেওয়ায় শহরটিতে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

আলেপ্পোয় বরাবরই বাইরে থেকে আক্রমণ শানিয়েছে বিদ্রোহীরা। তবে সেখানে ঘাপটি মেরে ছিলো বিদ্রোহীদের একটি অংশ। মনে করা হচ্ছে, বাইরের বিদ্রোহীরা আক্রমণে গেলে ঘাপটি মেরে থাকা অংশও এ আক্রমণে যোগ দেবে।

এই ঘোষণায় সরকারি বাহিনীর তরফ থেকে কোনো বক্তব্য না এলেও মনে করা হচ্ছে, রুশ বাহিনীর সমর্থনপুষ্ট আসাদ বাহিনীও এরইমধ্যে প্রতিরোধপূর্ণ পদক্ষেপ নিতে শুরু করেছে।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।