ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

বড় নির্বাচনী তহবিল হিলারির, পাচ্ছেন বাড়তি সুবিধা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৬
বড় নির্বাচনী তহবিল হিলারির, পাচ্ছেন বাড়তি সুবিধা

ঢাকা: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন নির্বাচনী তহবিলের দিক থেকেও প্রতিদ্বন্দ্বী প্রার্থীর চেয়ে বিস্তর এগিয়ে আছেন। এই এগিয়ে থাকার কারণে হিলারি নির্বাচনী প্রচারণার শেষ দিকে বাড়তি সুবিধা পাবেন বলে মনে করা হচ্ছে।

মার্কিন ফেডারেশন কমিশনের নতুন প্রকাশিত এক নথিতে এমন তথ্য উঠে এসেছে। এটি শনিবার (২৯ অক্টোবর) প্রকাশ করেছে সংবাদমাধ্যম।

ওই নথিতে দেখা গেছে, ১ অক্টোবর থেকে ১৯ অক্টোবর পর্যন্ত হিলারির নির্বাচনী তহবিল বাবদ সংগ্রহ হয়েছে ৫২ মিলিয়ন (৫ কোটি ২০ লাখ) মার্কিন ডলার। আর হাতে রয়েছে ৬২ মিলিয়ন (৬ কোটি ২০ লাখ) মার্কিন ডলার।

অন্যদিকে তার প্রধান প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান পার্টির বিতর্কিত প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী তহবিলে জমা পড়েছে ২৯ মিলিয়ন ( ২ কোটি ৯০ লাখ) মার্কিন ডলার।

সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্রের নির্বাচনে তহবিলের এ ধারা প্রতিষ্ঠিত হয়েছে। আগের দুই নির্বাচনেও শেষ সময়ে এসে তহবিলের ক্ষেত্রে এমন সুবিধাজনক অবস্থায় ছিল ডেমোক্রেট শিবির।

২০০৮ সালের নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামা রিপাবলিকান প্রার্থী জন ম্যাককেইন এবং ২০১২ সালে মিট রমনির চেয়ে তহবিলের দিক দিয়ে বিস্তর ব্যবধানে এগিয়ে ছিলেন।

এবারের নির্বাচনেও তহবিলের গতিপথ বদলাতে পারেননি নির্বাচনী মাঠে নানাভ‍াবে বেকায়দায় থাকা ট্রাম্প। উল্টো পূর্বসুরী ম্যাককেইন ও রমনির প্রচারণার শেষ দিকে যে পরিমাণ তহবিল ছিল, এবার ট্রাম্পের তহবিলের অবস্থা তার চেয়েও করুণ।

ট্রাম্পের নির্বাচনী প্রচারণা ও রিপাবলিকান কেন্দ্রীয় কমিটির জন্য তহবিল গঠনকারী ‘মেক আমেরিকা গ্রেট’ কমিটি মোট ৩৬.৫ মিলিয়ন মার্কিন ডলারের তহবিল সংগ্রহ করেছে। এরমধ্যে ৩৬ মিলিয়ন ডলার নগদ রয়েছে।

এরসঙ্গে রিপাবলিকান রাজ্য দলগুলোর সংগৃহীত তহবিল যোগ করা হলেও মোট অর্থের পরিমাণ গিয়ে দাঁড়াবে ৪৭ মিলিয়ন মার্কিন ডলারে। যা হিলারির তহবিলের চেয়ে ৩৫ মিলিয়ন ডলার কম।

শুরু থেকেই প্রতিদ্বন্দ্বী রিপাবলিক‍ান শিবিরের চেয়ে নির্বাচনী তহবিলে এগিয়ে রয়েছে ডেমোক্রেটরা। ৮ নভেম্বর ট্রাম্পকে হারিয়ে প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে ইতিহাস গড়ার ক্ষেত্রে বিশাল অংকের তহবিল হিলারির জন্য অন্যতম সহায়ক ভূমিকা রাখতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৬
এসআর

** হিলারিকেই প্রেসিডেন্ট চান ইন্ডিয়ান-আমেরিকানরা
** ট্রাম্পকে ‘উচ্ছেদ’ করে গর্বিত জেমি ওটিস!
**
মঞ্চে মিস ইউনিভার্সকে ট্রাম্পের যৌন হয়রানি (ভিডিও)
** ই-মেইল বিতর্কের দ্রুত সমাধান চেয়েছেন হিলারি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।