ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

ইতালিতে ৬.৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৩ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৬
ইতালিতে ৬.৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প ছবি: সংগৃহীত

ঢাকা: ইতালির মধ্যাঞ্চলে একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৬।

তবে এটিকে প্রাথমিকভাবে পরিমাপ করা হয়েছিল ৭ দশমিক ১।

রোববার (৩০ অক্টোবর) স্থানীয় সময় সকাল ৭টা ৪০ মিনিটে দেশটির আমব্রিয়া অঞ্চলের রাজধানী পেরুগিয়া শহরের পূর্ব দক্ষিণ-পূর্বাঞ্চলের ৬৮ কিলোমিটার দূরে এবং নর্সিয়া শহরের ৬ কিলোমিটার উত্তরে ভূমিকম্পটি আঘাত হানে। এর উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস’র বরাত দিয়ে এ কথা জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। ইউএসজিএস প্রাথমিকভাবে জানিয়েছিল, এর মাত্রা ৭ দশমিক ১। পরে সংশোধন করে জানায়, আসলে এর তীব্রতা ছিল ৬ দশমিক ৬। সংবাদমাধ্যম জানায়, ভূমিকম্পের তীব্রতায় রাজধানী রোমসহ পুরো ইতালি কেঁপে ওঠে। এরপরই ভূমিকম্পের কেন্দ্রস্থলসহ আশপাশের বিভিন্ন এলাকা থেকে পুরনো অনেক ভবন ধসের খবর আসে। তবে কোথাও তৎক্ষণাৎ প্রাণহানির খবর পাওয়া যায়নি।

গত ২৭ অক্টোবরও ইতালিতে দু’টি মাঝারি পাল্লার ভূমিকম্প আঘাত হেনেছিল। এরমধ্যে একটি ছিল ৬ দশমিক ৪ এবং অপরটি ছিল ৫ দশমিক ৫ মাত্রার। তাতে কিছু ভবন ধস হলেও কোনো প্রাণহানি হয়নি।

অবশ্য, দু’মাস আগে দেশটিতে আরেকটি শক্তিশালী ভূমিকম্পে প্রায় ৩০০ লোকের প্রাণহানি হয়েছে। এতে প্রায় নিশ্চিহ্ন হয়ে যায় কয়েকটি শহরের অনেক এলাকা।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৬/আপডেট ১৩২৮ ঘণ্টা
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।