ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

মাত্র ৯ শতাংশ ভোট পাবেন ট্রাম্প!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৬
মাত্র ৯ শতাংশ ভোট পাবেন ট্রাম্প!

ঢাকা: আগামী ৮ নভেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। এই নির্বাচনকে ঘিরে পুরো বিশ্বজুড়ে আগ্রহ-উদ্দীপনার সৃষ্টি হয়েছে।

সবাই তাকিয়ে- কে হতে যাচ্ছেন, বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ভবন হোয়াইট হাউসের পরবর্তী ৪ বছরের অধিকর্তা!

যুক্তরাষ্ট্রের এবারের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী রয়েছেন দুইজন। ডেমোক্রেটিক পার্টির হয়ে লড়ছেন হিলারি ক্লিনটন এবং রিপাবলিকান পার্টির প্রার্থী হিসেবে লড়ছেন ডোনাল্ড ট্রাম্প।

নির্বাচনের আগে তিন পর্বের বিতর্ক থেকে শুরু করে বেশ কয়েকটি ধাপ পেরোতে হয়েছে এই দুই প্রার্থীকে। এ সময় উঠে এসেছে নানা বিতর্ক। হয়েছে নানা জরিপ। জরিপের ফলাফলে কখনো এগিয়ে ছিলেন হিলারি, আবার কখনো বা ডোনাল্ড। তাই বলা যাচ্ছে না, কে হচ্ছেন পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট।  

তবে সম্প্রতি হওয়া জরিপগুলোর ফলাফলের উপর ভিত্তি করে বলা হচ্ছে, পরবর্তী প্রেসিডেন্ট হতে পারেন হিলারি ক্লিনটন। ট্রাম্পকেও ফেলে দেওয়া যাচ্ছে না।

জরিপের তথ্য উপাত্ত বিশ্লেষণ করে এমনটিই জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস।

নিউইয়র্ক টাইমসের ‘আপশট ইলেকশন মডেল’ অনুযায়ী যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হওয়ার সম্ভাবনা হিলারির ৯১ শতাংশ এবং ট্রাম্পের ৯ শতাংশ।

অবশ্য মডেলের ইলেকটোরাল ভোটের হিসাব অনুযায়ী লড়াইয়ে হয়তো আরও কিছুটা এগিয়ে থাকবেন ট্রাম্প, তবে তিনি যে জিততে পারবেন না, তা নিশ্চিত।

মডেল মতে, ৫৬টি অঙ্গরাজ্যের মোট ‘ইলেকটোরাল ভোট’ ৫৩৮টি। এই ইলেকটোরাল ভোটের হিসাবে প্রথম সারির গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যগুলো হলো- ক্যালিফোর্নিয়া (৫৫ ভোট), নিউ ইয়র্ক (২৯ ভোট), মেরিল্যান্ড (১০ ভোট), ইলিনয় (২০ ভোট),  নিউ জার্সি (১৪ ভোট), ওয়াশিংটন (১২ ভোট), ম্যাসাচুসেটস (১১ ভোট), ভার্জিনিয়া (১৩ ভোট), মিনেসোটা (১০ ভোট), মিশিগান (১৬ ভোট), উইসকনসিন (১০ ভোট), পেনসেলভানিয়া (২০ ভোট),  নর্থ ক্যারোলিনা (১৫ ভোট), ফ্লোরিডা (২৯ ভোট), ওহাইও (১৮ ভোট), আরিজোনা (১১ ভোট), জর্জিয়া (১৬ ভোট), টেক্সাস (৩৮ ভোট), মিসৌরি (১০ ভোট), ইন্ডিয়ানা (১১ ভোট) ও টেনেসি (১১ ভোট)।

এসব অঙ্গরাজ্যের মধ্যে হিলারি পেতে পারেন ২৭২টি ‘ইলেকটোরাল ভোট’  এবং ট্রাম্প পেতে পারেন ১৪৮টি ‘ইলেকটোরাল ভোট’।  

তবে, দল অধ্যুষিত অঙ্গরাজ্যের বাইরে তাদের মূল যুদ্ধ হবে মিশ্র ঘরানার ১১ অঙ্গরাজ্যে। সেখানে ‘ইলেকটোরাল ভোট’ রয়েছে ১১৮।

এই ১১টি অঙ্গরাজ্যের মধ্যে রয়েছে নর্থ ক্যালোরিনা, ফ্লোরিডা, নেভাদা, নেবারাস্কা, লওয়া, ওহাইও, আরিজোনা, মাইন, উতাহ, জর্জিয়া এবং সাউথ ক্যালোরিনা। আর এইসব অঙ্গরাজ্যগুলোর মধ্যে নর্থ ক্যালোরিনা, ফ্লোরিডা, ওহাইও, আরিজোনা, জর্জিয়া অতি গুরুত্বপূর্ণ।  

‘আপশট ইলেকশন মডেল’ অনুযায়ী ফ্লোরিডা অঙ্গরাজ্যে হিলারির জেতার সম্ভাবনা ৭৭ শতাংশ। এই অঙ্গরাজ্যে ইলেকটোরাল ভোট রয়েছে ২৯টি। এছাড়া নর্থ ক্যালোরিনা অঙ্গরাজ্যে ৮০ শতাংশ, নেভাদায় ৭৬ শতাংশ জেতার সম্ভাবনা রয়েছে হিলারির।

এদিকে আরিজোনায় ৬১ শতাংশ, জর্জিয়ায় ৬৮ শতাংশ এবং সাউথ ক্যালোরিনায় ৮৪ শতাংশ জেতার সম্ভাবনা রয়েছে ট্রাম্পের।

এছাড়া ওহাইও এবং লওয়ায় হাড্ডাহাড্ডি লড়াই হবে দুই প্রেসিডেন্ট পদ প্রার্থীর। উভয় রাজ্যে মোট ভোট রয়েছে ২৪টি।

তাই আপাতত দৃষ্টিতে পরবর্তী প্রেসিডেন্টের নাম বলা না গেলেও ধারণা করা হচ্ছে হিলারিই হবেন পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট। এখন সময়ের অপেক্ষা শুধু...

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৬
আরএইচএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।