ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

ঘোড়ায় চড়ার তালিমের চেয়েও কম আগ্রহ হিলারি-ট্রাম্পে!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৬
ঘোড়ায় চড়ার তালিমের চেয়েও কম আগ্রহ হিলারি-ট্রাম্পে!

ঢাকা: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে কত যে জরিপ, সমীক্ষা ও গবেষণা পরিচালিত হচ্ছে তা সুনির্দিষ্ট করে বলাই মুশকিল। নির্বাচন যতই ঘনিয়ে আসছে জরিপের ফলও তেমনই টালমাটাল হয়ে যাচ্ছে।

সেই সঙ্গে নির্বাচনকেন্দ্রিক নানামুখী খবর প্রকাশ হচ্ছে বিশ্ব গণমাধ্যমে।

এই তো সেদিন নিউইয়র্ক টাইমসের ‘আপশট ইলেকশন মডেল’ অনুযায়ী যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হওয়ার সম্ভাবনা হিলারির ৯১ শতাংশ এবং ট্রাম্পের ৯ শতাংশ বলে খবর প্রকাশ হয়।

এরপর সোমবার যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় (বাংলাদেশ সময় মঙ্গলবার) প্রকাশিত ওয়াশিংটন পোস্ট ও এবিসি নিউজ ট্রাকিং পোল এর সর্বশেষ জনমত জরিপ মতে, ট্রাম্প পেয়েছেন ৪৬ শতাংশ অংশগ্রহণকারীর সমর্থন, পক্ষান্তরে ৪৫ শতাংশ সমর্থন করেছেন হিলারি ক্লিনটনকে।

তবে এবার ভিন্ন একটি দৃষ্টিকোণ থেকে মার্কিন নির্বাচন নিয়ে ওয়াশিংটন পোস্ট খবর প্রকাশ করেছে। হিলারি ক্লিনটন ও ট্রাম্পের জনপ্রিয়তার সঙ্গে পোপ ফ্রান্সিসের জনপ্রিয়তা তুলনা করা হয়েছে। একই সঙ্গে আমেরিকানরা হিলারি ও ট্রাম্পের চেয়ে বেশি পছন্দ করেন এমন সব বিষয়ও তুলে ধরা হয়।

বিভিন্ন জরিপ ও সূত্রের বরাত পত্রিকাটি জানায়, দেশটির রাজনীতির ইতিহাসে হিলারি ক্লিনটন ও ডোনাল্ড ট্রাম্প সবচেয়ে বেশি অপছন্দের প্রেসিডেন্ট প্রার্থী।

তারা বলছে, অলিম্পিকের ঘোড়ায় চড়ার তালিমের মধ্যে যত আগ্রহ আছে আমেরিকানদের, তার চেয়েও কম আগ্রহ হিলারি-ট্রাম্পে। আমেরিকানরা হিলারি ও ট্রাম্পের চেয়ে বেশি পছন্দ করেন পোপ ফ্রান্সিসকে। সেই পছন্দের তালিকায় আরও রয়েছে- গুগল, ইন্টারনাল রিভিনিউ সার্ভিস (আইআরএস) ও কানাডা (দেশ)।

নারী অধিকারের প্রতি সমর্থনের বিষয়টিও হিলারি-ট্রাম্পের চেয়ে বেশি পছন্দ করেন আমেরিকানরা।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৬
টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।