ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

পত্র-পত্রিকার সমর্থন: হিলারি ৪৩৫ ট্রাম্প ১১

‌আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৫ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৬
পত্র-পত্রিকার সমর্থন: হিলারি ৪৩৫ ট্রাম্প ১১

ঢাকা: আর ক’দিন বাদেই যুক্তরাষ্ট্রে শুরু হচ্ছে বহুল আলোচিত প্রেসিডেন্ট নির্বাচন। এই নির্বাচনকে ঘিরে পুরো বিশ্বজুড়ে আগ্রহ-উদ্দীপনার সৃষ্টি হয়েছে।

সবাই তাকিয়ে- কে হতে যাচ্ছেন, বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ভবন হোয়াইট হাউসের পরবর্তী ৪ বছরের অধিকর্তা!

যুক্তরাষ্ট্রের এবারের প্রেসিডেন্ট নির্বাচনে চূড়ান্ত প্রার্থী রয়েছেন দুইজন। ডেমোক্রেটিক পার্টির হয়ে লড়ছেন হিলারি ক্লিনটন এবং রিপাবলিকান পার্টির প্রার্থী হিসেবে লড়ছেন ডোনাল্ড ট্রাম্প।

নানা চড়াই-উতরাই পেরিয়ে সবাই এখন দিন এবং সময়ের হিসেব কষছেন। দু’দিন আগে ওয়াশিংটন পোস্ট ও এবিসি নিউজ ট্র্যাকিং জনমত জরিপে হিলারি ক্লিনটনকে পেছনে ফেলেছিলেন রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প। কিন্তু সবশেষ নিইইয়র্ক টাইমসের জনমত জরিপ বলছে আবার এগিয়ে এসেছেন হিলারি। তবে এখন হিলারি-ট্রাম্পের চলছে হাড্ডা-হাড্ডি লড়াই।  

এদিকে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে উভয় প্রার্থীকে বিভিন্ন সময়ে সমর্থন জানিয়েছে দেশটির প্রভাবশালী বেশকিছু সংবাদমাধ্যম। সবশেষ দেশটির প্রভাবশালী পত্রিকা দ্য ইকোনমিস্ট ইনডোর্স বা সমর্থন জানিয়েছে ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটনকে।

এক খসড়া হিসেবে দেখা যায়, ২৮ জুলাই থেকে ৩ নভেম্বর পর্যন্ত হিলারি-ট্রাম্পকে মোট ৪৩৫টি পত্রিকা সমর্থন জানিয়েছে।

এসবের মধ্যে হিলারিকে সমর্থন জানিয়েছে ৪২৪টি পত্রিকা। এগুলোর মধ্যে ২২৫টি দৈনিক, ১২১টি সাপ্তাহিক, ১৩টি সাময়িকী, ৫৩টি কলেজভিত্তিক এবং ৯টি আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

অপরদিকে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে সমর্থন জানিয়েছে মোট ১১টি পত্রিকা। এর মধ্যে আটটি দৈনিক এবং তিনটি সাপ্তাহিক পত্রিকা রয়েছে।

ভেঙেছে ২০১২’র নির্বাচন রেকর্ড

এবারের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণা ২০১২ সালের বেশকয়েকটি রেকর্ড ভেঙেছে। সেই সঙ্গে ভেঙেছে সংবাদমাধ্যমের সমর্থন জানানোর রেকর্ডটিও। ২০১২ সালের নির্বাচনে দেশটির বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামাকে সমর্থন জানিয়েছিল ৯১টি সংবাদমাধ্যম। আর রিপাবলিকান প্রার্থী মিট রমনিকে সমর্থন জানিয়েছিল ৪৪টি সংবাদমাধ্যম।

বাংলাদেশ সময়: ২১৫২ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৬
আরএইচএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।