ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

বিশ্বের সর্ববৃহৎ টেলিস্কোপ নির্মাণ কাজ শেষ করলো নাসা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৬ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৬
বিশ্বের সর্ববৃহৎ টেলিস্কোপ নির্মাণ কাজ শেষ করলো নাসা ছবি: সংগৃহীত

ঢাকা: বিশ্বের সর্ববৃহৎ মহাকাশ টেলিস্কোপ (দূরবীক্ষণ যন্ত্র) নির্মাণ কাজ শেষ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসা। দুই দশকের বেশি সময় ধরে গবেষণা করে টেলিস্কোপটি নির্মাণ কাজ সম্পন্ন হয়।

‘দি জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ’ নামে টেলিস্কোপটি গবেষণার সফল উদাহরণ হিসেবে বিবেচিত হবে বলে মনে করা হচ্ছে। ২০১৮ সালের অক্টোবর মাসে ফ্রান্সের গায়ানা থেকে ইউরোপিয়া আরিয়ান রকেটে উৎক্ষেপণের সময় টেলিস্কোপটি ব্যবহার করা হবে।

‘দি জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ’ প্রকল্পের জ্যেষ্ঠ বিজ্ঞানী নোবেল বিজয়ী জন মাথার এক সংবাদ সম্মেলনে বলেন, টেলিস্কোপের কাজ শেষ হয়েছে। আমরা এর উদযাপন করতে যাচ্ছি। টেলিস্কোপটি জ্যোতির্বিদ্যা গবেষণায় নতুন দ্বার উন্মোচন করবে।

তিনি বলেন, এরকম এতো বেশি শক্তিশালী টেলিস্কোপ আমরা আগে কখনও দেখিনি।

লক্ষ্যবন্তু দর্শনের জন্য, সূর্যের আলোর প্রতিফলন, তাপ বিকিরণ, পরিমাপ ও বিশ্লেষণে টেলিস্কোপটি অনন্য ভূমিকা রাখবে বলেও জানান তিনি।

নাসা বলছে, মহাবিশ্বের দূরের বস্তু পর্যবেক্ষণ করতে, ছয়াপথের ছবি সরবর‍াহ করতে এবং দূর আকাশের তারকারাজির আশপাশের অনাবিষ্কৃত গ্রহ আবিষ্কারে এই টেলিস্কোপ বিশেষ অবদান রাখবে।

নাসার নেতৃত্বে এবং ইউরোপিয়ান মহাকাশ সংস্থার সহায়তায় বিশ্বের সর্ববৃহৎ ‘দি জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ’ নির্মাণে ব্যয় হয়েছে ৮.৭ বিলিয়ন ডলার।

বাংলাদেশ সময়: ১২০৫ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৬
টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।