ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

তুরস্কে এইচডিপির কো-চেয়ারসহ ১১ এমপি গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫০ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৬
তুরস্কে এইচডিপির কো-চেয়ারসহ ১১ এমপি গ্রেফতার ছবি: সংগৃহীত

ঢাকা: তুরস্কে তৃতীয় প্রধান বিরোধী দল পিপলস ডেমোক্রেটিক পার্টির (এইচডিপি) দুই কো-চেয়ার ও নয় এমপিকে গ্রেফতার করেছে স্থানীয় পুলিশ।

শুক্রবার (৪ নভেম্বর) সকালে দেশটির দিয়ারবাকির, হাকারি, ভান, সিরনাক ও বিঙ্গল প্রদেশ থেকে তাদের গ্রেফতার করা হয়।

অবশ্য, পরোয়ানা ছিল ১৩ এমপির বিরুদ্ধে। দু’জন বাইরে থাকায় এ ১১ জনকে গ্রেফতার করা হয়।

তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম দাবি করছে, চলমান সন্ত্রাস-বিষয়ক তদন্তে সাক্ষ্যগ্রহণের জন্য আদালতে হাজিরের নির্দেশ দেওয়া হয় এ ১৩ এমপির বিরুদ্ধে। তারা আদালতে হাজির না হওয়ায় গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়।

৫৫০ আসন বিশিষ্ট তুর্কি সংসদে সংখ্যালঘু কুর্দি সমর্থিত রাজনৈতিক দল এইচডিপির সদস্য রয়েছেন ৫৯ জন। কুর্দিদের একটি অংশ দক্ষিণ-পূর্বাঞ্চলে স্বাধীন কুর্দিস্তান প্রতিষ্ঠায় সশস্ত্র লড়াই চালিয়ে আসছে। পিকেকে নামে পরিচিত ওই অংশটিকে সন্ত্রাসী গোষ্ঠী বলে মনে করে তুরস্ক রাষ্ট্র।

গত ১৫ জুলাই ব্যর্থ সেনাঅভ্যুত্থানের পর জরুরি অবস্থা জারি করা হয় দেশটিতে। তারপর থেকে সেখানে গ্রেফতার হয়েছেন হাজারো সরকারবিরোধী। সন্দেহভাজন হিসেবে চাকরিচ্যুত হয়েছেন অসংখ্য মানুষ।

ওই সেনাঅভ্যুত্থানে ইন্ধনের জন্য যুক্তরাষ্ট্রে বসবাসরত ফেতুল্লাহ গুলেনকে অভিযুক্ত করে আসছে আঙ্কারা। গুলেন নেটওয়ার্কের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগেই ওই মানুষদের গ্রেফতার বা চাকরি হারাতে হয়। তারই ধারাবাহিকতায় এই ১১ এমপি গ্রেফতার হলেন বলে মনে করা হচ্ছে।

এদিকে, এটাকে বিরোধী দমন বলে অভিহিত করে নিন্দা জানিয়েছে জার্মানিসহ পশ্চিমা কয়েকটি রাষ্ট্র। এরইমধ্যে এ বিষয়ে জবাব চাইতে জার্মানিতে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূতকে তলব করেছে জার্মানি।

বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।