ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

সবুজ চোখের সেই ‘আফগান গার্ল’কে ফেরত পাঠাচ্ছে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৯ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৬
সবুজ চোখের সেই ‘আফগান গার্ল’কে ফেরত পাঠাচ্ছে পাকিস্তান

ঢাকা: ছবিটিকে অভিহিত করা হয় বিশ্বের সবচেয়ে বিখ্যাত কাভার পিকচারের একটি হিসেবে। ছবিটি ছাপা হওয়ার পর রীতিমত আইকনে পরিণত হয়েছিলেন শরবত গুলা নামের ওই আফগান তরুণী।

১৯৮৫ সালে ন্যাশনাল জিওগ্রাফিক এর প্রচ্ছদে ছাপা হয়েছিলো সবুজ চোখের আফগান তরুণীর ছবিটি। মাঝে বিস্মৃতির অতলে হারিয়ে যান তিনি।

মাঝে কিছুদিন আফগানিস্তানে বসবাস করলেও বেশ কয়েক বছর ধরে পাকিস্তানেই বসবাস করছিলেন তিনি। তবে ভুয়া কাগজপত্রের কারণে কয়েকদিন আগে দোষী সাব্যস্ত হন ওই নারী। পাঠানো হয় জেলে, করা হয় জরিমানাও।

জেল থেকে ছাড়া পাওয়ার পর আগামী সোমবার তাকে নিজের দেশ আফগানিস্তানে ফেরত পাঠানো হতে পারে বলে জানিয়েছেন শরবত গুলার আইনজীবী।

গত ২৩ অক্টোবর গুলাকে পেশোয়ারে গ্রেফতার করা হয়। এর আগে কাগজপত্র জালিয়াতির অভিযোগে তার বিরুদ্ধে দুই বছর ধরে তদন্ত চলে।

জানা গেছে, দেশে ফিরলে তার সঙ্গে দেখা করবেন সে দেশের প্রেসিডেন্ট আশরাফ ঘানি।

আফগানিস্তানে সোভিয়েত আগ্রাসনের সময় শিশু বয়সে পাকিস্তানে আশ্রয় নিয়েছিলেন শরবত গুলা। ১৯৮৪ সালে পাকিস্তানের উত্তর পশ্চিমাঞ্চলের একটি শরণার্থী শিবির থেকে আফগান গার্ল নামে পরিচিত শরবত গুলার সেই ছবিটি তোলেন ফটোগ্রাফার স্টিভ ম্যাককারি।

পরে এই ছবিটি জিওগ্রাফিক ম্যাগাজিনের প্রচ্ছদে ছাপা হলে ব্যাপক আলোড়ন তোলে। ছবিটিকে অভিহিত করা হয় পৃথিবীর সবচেয়ে বিখ্যাত ম্যাগাজিন প্রচ্ছদের অন্যতম হিসেবে।

ছবিটি ছাপা হওয়ার ১৭ বছর পর তাকে আবার খুঁজে পাওয়া যায় আফগানিস্তানের তোরা বোরা এলাকায়। পরবর্তীতে তিনি পাকিস্তানে এসে বসবাস শুরু করেন।

বাংলাদেশ সময়: ১৮১৬ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৬
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।