ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

মারাত্মক দূষণের কবলে দিল্লি, ১৮০০ স্কুল বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৪ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১৬
মারাত্মক দূষণের কবলে দিল্লি, ১৮০০ স্কুল বন্ধ ছবি: সংগৃহীত

ঢাকা: মারাত্মক দূষণের কবলে পড়েছে ভারতের রাজধানী নয়াদিল্লি। নিরাপদ অবস্থার চেয়ে পরিবেশ ১২ গুণ বেশি দূষিত হয়ে পড়েছে।

এ কারণে অন্তত ১ হাজার ৮০০ স্কুল বন্ধ করে দিতে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ।

ভারতীয় বিভিন্ন সংবাদমাধ্যম শনিবার (৫ নভেম্বর) এ খবর দিয়েছে। সংবাদমাধ্যম বলছে, গত সপ্তাহান্তে দিওয়ালি উৎসবের সময় থেকেই দিল্লির পরিবেশে ঘন ধোঁয়াশার দাপট দেখা যায়। শনিবার অবস্থা গুরুতর হয়ে পড়লে স্কুলগুলো বন্ধ করে দেওয়া হয়। মিউনিসিপ্যালিটি পরিচালিত এসব স্কুলে প্রায় ৯ লাখ শিক্ষার্থী পড়াশোনা করছে।

দিল্লির মিউনিসিপ্যাল করপোরেশনের মুখপাত্র যোগেন্দ্র মন এক বিবৃতিতে বলেন, “শনিবার ভারী ধোঁয়াশার কারণে মিউনিসিপ্যাল স্কুলগুলো বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে রোববারের সাপ্তাহিক ছুটি শেষে সোমবার থেকে স্বাভাবিকভাবে কার্যক্রম চলবে। ”

নগরীর আবহাওয়া পর্যবেক্ষণ সংস্থার তথ্যমতে, দিল্লির আনন্দ বিহার স্টেশনে সকাল ৯টা নাগাদ বাতাসের বস্তুকণা ১০ (পিএম) এর ঘনত্ব ছিল প্রতি কিউবিক মিটারে ১২শ’ মাইক্রোগ্রামেরও ওপরে, যার নিরাপদ মাত্রা ১০০ মাইক্রোগ্রামে থাকে। এই ভয়ংকর দূষণ মানুষকে শ্বাসতন্ত্রের রোগে ঠেলে দেয়।

ইউনিসেফের একটি প্রতিবেদন মতে, ভারতে প্রতিবছর পাঁচ বছরের নিচে শিশুরা যতটা না এইচআইভি ও ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে মারা যায়, তার চেয়ে অনেক বেশি মারা যায় পরিবেশ দূষণের কারণে।

বিশেষজ্ঞরা বলছেন, দ্রুত হারে নগরায়ন, কয়লাচালিত তাপবিদ্যুৎ কেন্দ্র এবং কারখানা থেকে নির্গত ধোঁয়ায় বিষাক্ত হচ্ছে দিল্লির আকাশ-বাতাস। আর এই দূষিত পরিবেশ ব্যাহত করছে স্বাভাবিক জীবন যাত্রা।

বাংলাদেশ সময়: ১৩১৬ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১৬/আপডেট ১৪২১ ঘণ্টা
আইএ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।