ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

রোড টু ২৭০ ইলেকটোরাল কলেজ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১১ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৬
রোড টু ২৭০ ইলেকটোরাল কলেজ

মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচন শুরু হতে আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। গাধা-হাতির এ ভোটযুদ্ধকে কেন্দ্র করে বাংলাদেশসহ গোটা বিশ্বের দৃষ্টি এখন নিবদ্ধ মার্কিন মুল্লুকে।

ঢাকা: মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচন শুরু হতে আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। গাধা-হাতির এ ভোটযুদ্ধকে কেন্দ্র করে বাংলাদেশসহ গোটা বিশ্বের দৃষ্টি এখন নিবদ্ধ মার্কিন মুল্লুকে।

কে হবেন পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট? প্রথম নারী প্রার্থী হিসেবে ইতিহাস গড়া হিলারি ক্লিনটন, নাকি নারী কেলেঙ্কারিসহ নানা বিতর্কে ঘেরা চরিত্রের ক্ষ্যাপাটে ডোনাল্ড ট্রাম্প।

বিজয়ী যেই হোন, বারাক ওবামার উত্তরসূরী হতে হলে তাকে পেতে হবে অন্তত ২৭০টি ইলেকটোরাল কলেজ (মোট ইলেকটোরাল কলেজ ৫৩৮টি)।

ইলেকটোরাল কলেজ হলো মার্কিন যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্য নির্বাচিত প্রতিনিধি পরিষদের ৪৩৫ জন সদস্য, প্রতিটি রাজ্য থেকে আসা ২ জন করে মোট ১০০ জন সিনেট সদস্য এবং রাজধানী ওয়াশিংটন ডিসির ৩ জন সদস্য।

মার্কিন মুল্লুকের প্রভাবশালী সংবাদ মাধ্যম সিএনএনের সর্বশেষ বিশ্লেষণ ‘ইলেকটোরাল কলেজ ম্যাপ’-এ দেখানো হয়েছে ডেমোক্রেট ও রিপাবলিকান শিবির কার ঝুলিতে কতগুলো ইলেকটোরাল কলেজ রয়েছে।

এক্ষেত্রে প্রায় নিশ্চিত ও সম্ভাব্য ইলেকটোরাল কলেজ ছাড়াও হাড্ডাহাড্ডি লড়াই হবে এমন ৬৬টি ইলেকটোরাল কলেজ সম্পর্কেও বলা হয়েছে।

সিএনএনের ওই বিশ্লেষণে বলা হয়েছে, ১৭টি অঙ্গরাজ্যের মোট ২০০টি ইলেকটোরাল নিশ্চিত পেতে যাচ্ছেন ডেমোক্রেটরা।

অপরদিকে, ২০টি অঙ্গরাজ্যের মোট ১৫৭টি ইলেকটোরাল রয়েছে রিপাবলিকানদের ঝুড়িতে।

এছাড়া ৪টি অঙ্গরাজ্য ও ম্যাইন সেকেন্ড কংগ্রেসনাল ডিস্ট্রিক্টের ১টি সহ মোট ৪৭টি ইলেকটোরাল অনেকটাই ঝুঁকে রয়েছে ডোনাল্ড ট্রাম্পের দিকে। বিপরীতে সাবেক ফার্স্ট লেডি হিলারি ক্লিনটনের আরো ৫টি অঙ্গরাজ্যের মোট ৬৮টি ইলেকটোরাল জেতার সমূহ সম্ভাবনা রয়েছে।  

তবে বিশ্লেষকদের দৃষ্টিতে মার্কিন নির্বাচনের পাশার দান উল্টে যেতে পারে হাতি-গাধার সমানে-সমান শক্তির বাকি ৫টি অঙ্গরাজ্য ও নেব্রাসকা সেকেন্ড কংগ্রেসনাল ডিস্ট্রিক্টের ভোটে। সেখানে রয়েছে মোট ৬৬টি ইলেকটোরাল কলেজ।

২ মেয়াদে ক্ষমতার বাইরে থাকা রিপাবলিকান শিবির যদি ওই ৬৬টি ইলেকটোরালের সবগুলো জিতে নেয় সেক্ষেত্রে প্রেসিডেন্ট হবেন ট্রাম্প। তবে প্রথম নারী প্রেসিডেন্ট হতে হিলারির প্রয়োজন অনিশ্চিত ইলেকটোরালের কয়েকটা।

যদিও সর্বশেষ বিশ্লেষণ অনুযায়ী এসব অনিশ্চিত ইলেকটোরালের ক্ষেত্রে সামান্য হলেও পাল্লা ভারী ট্রাম্পের।

আরও পড়ুন..
** যে ৬ উপায়ে বিজয়ী হতে পারেন ট্রাম্প
** ডিক্সভিল নচে ট্রাম্পের দ্বিগুণ ব্যবধানে হিলারির জয়

** রোড টু ২৭০ ইলেকটোরাল কলেজ

** যেখানে ভোট দেবেন হিলারি-ট্রাম্প

** রয়টার্স বলছে- হিলারি জেতার সম্ভাবনা ৯০ শতাংশ

**কয়েক ঘণ্টা পরেই ভোটগ্রহণ যুক্তরাষ্ট্রে

** জেনে নিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন প্রক্রিয়া

বাংলাদেশ সময়: ১৪০১ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৬
এসআর

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।