ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

হিলারিকে অনুসরণে প্যান্ট-স্যুট পরে ভোট দিচ্ছেন নারীরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৭ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৬
হিলারিকে অনুসরণে প্যান্ট-স্যুট পরে ভোট দিচ্ছেন নারীরা

যুক্তরাষ্ট্রে বহুল আলোচিত প্রেসিডেন্ট নির্বাচন চলছে। স্থানীয় সময় মঙ্গলবার (০৮ নভেম্বর) সকাল ৬টা থেকে এই নির্বাচন শুরু হয়েছে। 

ঢাকা: যুক্তরাষ্ট্রে বহুল আলোচিত প্রেসিডেন্ট নির্বাচন চলছে। স্থানীয় সময় মঙ্গলবার (০৮ নভেম্বর) সকাল ৬টা থেকে এই নির্বাচন শুরু হয়েছে।

 

ব্যাপক উৎসাহে ৪৫তম মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে সারিবদ্ধভাবে ভোট দিচ্ছেন মার্কিনিরা। তবে ভোটের মাঠে দৃষ্টি কেড়েছে হিলারিকে অনুসরণ করে প্যান্ট-স্যুট পরিহিত নারী ভোটাররা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত এবং সামাজিক মাধ্যমে প্রকাশিত ভিডিও ও স্থির ছবিতে দেখা যায় অনেক নারী ভোটাররা হিলারির অনুকরণে ভোট কেন্দ্রে পরে এসেছেন প্যান্ট-স্যুট পরে।  

এর আগে হিলারি ক্লিনটনকেও প্যান্ট-স্যুট পরে নির্বাচনী প্রচারণায় অংশ নিতে দেখা গেছে প্রায়ই।  

কেনো এই প্যান্ট-স্যুট

যুক্তরাষ্ট্রে সাধারণত সাদা রঙের প্যান্ট-স্যুটকে নারী অধিকারের প্রতীক হিসেবে ধরা হয়। সেইসঙ্গে এটি বিশুদ্ধতার প্রতীক হিসেবেও গণ্য।

দ্বিতীয়ত, ১৯৮০ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ভাইস প্রেসিডেন্ট হিসেবে ডেমোক্রাট প্রার্থী হয়েছিলেন প্রথম নারী প্রার্থী জারলডিন ফেরারো। এ সময় তিনি নির্বাচনী প্রচারণায় সাদা পোশাক পরে অংশ নেন। পরবর্তীতে তার ওই প্যান্ট-শ্যুটের বিষয়টি, বিশেষ করে সাদা রঙের পোশাককে অনেক নারী ভোটাররাই অনুকরণ করতে শুরু করেন। যা পরবর্তীতে ট্র্যাডিশনে রূপ নেয়।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৬
আরএইচএস/এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।