ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্র থেকে বেরিয়ে যাওয়ার দাবি ক্যালিফোর্নিয়ার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৬ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৬
যুক্তরাষ্ট্র থেকে বেরিয়ে যাওয়ার দাবি ক্যালিফোর্নিয়ার ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্র থেকে বেরিয়ে যাওয়ার দাবি উঠেছে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের। ক্যালিফোর্নিয়ার বাসিন্দাদের এ দাবি অনেক আগের। দেশটিতে সদ্য প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন পরাজিত হওয়ার পর সেই দাবি আরও জরালো হয়ে উঠেছে।

ঢাকা: যুক্তরাষ্ট্র থেকে বেরিয়ে যাওয়ার দাবি উঠেছে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের। ক্যালিফোর্নিয়ার বাসিন্দাদের এ দাবি অনেক আগের।

দেশটিতে সদ্য প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন পরাজিত হওয়ার পর সেই দাবি আরও জরালো হয়ে উঠেছে।

দাবির পক্ষে বুধবার (০৯ নভেম্বর) স্থানীয় সময় সকাল থেকেই ক্যালিফোর্নিয়ায় বিক্ষোভ-সমবেশ শুরু করেন বাসিন্দারা। যা ওয়াশিংটনসহ আশপাশে ছড়িয়ে পড়ে।

‘ইয়েস ক্যালিফোর্নিয়া ইন্ডিপেনডেন্স’ নামে একটি গ্রুপ ক্যালিফোর্নিয়ার স্বাধীনতার দাবি তোলে। ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়া যাওয়ার পদ্ধতি ‘ব্রেক্সিট’ আদলে এই দাবির প্রক্রিয়াকে ‘ক্যালেক্সিট’ হিসেবে অভিহিত করা হয়েছে। যা নিয়ে স্থানীয় বাসিন্দারা সামাজিক যোগাযোগ মাধ্যমেও সক্রিয় রয়েছেন।

বিক্ষোভকারীরা জানান, নিজের মতো থাকার সক্ষমতা আছে ক্যালিফোর্নিয়ার। অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক কোনো দিক থেকে ক্যালিফোর্নিয়া পিছিয়ে নেই। সুতরাং তাদের যুক্তরাষ্ট্র থেকে আলাদা হওয়ার দাবি যৌক্তিক। যে কারণে তারা যুক্তরাষ্ট্রের অধীনে না থেকে স্বাধীন হতে চান।

এদিকে, দেশটির ৫৩৮টি ইলেক্টোরাল ভোটের মধ্যে সর্বোচ্চ ৫৫টি ইলেক্টোরাল ভোট রয়েছে ক্যালিফোর্নিয়ায়। যেখানে সদ্য শেষ হওয়া প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকার পার্টির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে সবকটিতে জয় পেয়েছে ডেমোক্র্যাটিক শিবির।

বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৬

টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।