ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

প্যারিসে ভয়াবহ হামলার বছরপূর্তি, নিহতের স্মরণ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৮ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৬
প্যারিসে ভয়াবহ হামলার বছরপূর্তি, নিহতের স্মরণ

বাঙালি বা বাংলাদেশিদের আজকের এই ১৩ নভেম্বরের কথা মনে নাও থাকতে পারে। তবে ফরাসিদের কিন্তু খুব সহজে দিনটি ভুলে যাওয়ার কথা নয়। কেননা একবছর আগে ২০১৫ সালের এই দিনে ফ্রান্সের রাজধানী প্যারিসে ভয়াবহ হামলার ঘটনা ঘটে।

ঢাকা: বাঙালি বা বাংলাদেশিদের আজকের এই ১৩ নভেম্বরের কথা মনে নাও থাকতে পারে। তবে ফরাসিদের কিন্তু খুব সহজে দিনটি ভুলে যাওয়ার কথা নয়।

কেননা একবছর আগে ২০১৫ সালের এই দিনে ফ্রান্সের রাজধানী প্যারিসে ভয়াবহ হামলার ঘটনা ঘটে।

বন্দুকধারী ও আত্মঘাতী বোমারুদের সেই হামলায় কমপক্ষে ১৩০ জন নিহত হন। আহত হয়েছেন আরও শতাধিক মানুষ। আহতদের অনেকে এখনও দুর্বিষহ জীবন-যাপন করছেন।

ওইদিন প্যারিসের বার, রেস্টুরেন্ট ও স্টেট ডি ফ্রান্স স্টেডিয়ামসহ মোট ছয়টি স্থানে হামলা চালানো হয়। সেদিন স্টেডিয়ামটিতে ফ্রান্সের সঙ্গে জার্মানির প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হচ্ছিলো। মাঠে ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদও উপস্থিত।

নিহতদের স্মরণে ফুলেল শ্রদ্ধা জানানো হয়। স্থানীয় বাটাক্লঁ কনসার্ট হলে পুনরায় কনসার্ট চালু করা হয়। দিনটি স্মরেণে হামলায় আক্রান্ত ছয়টি স্থান পরিদর্শনের কথা রয়েছে প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ ও সিটি মেয়রের।

এদিকে, ওই হামলায় নিহত ও আহতদের স্মরণে গত শুক্রবার স্টেট ডি ফ্রন্স স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য ফ্রান্স ও সুইডেনের ম্যাচে এক মিনিট নিরবতা পালন করা হয়।

হামলার পর থেকে ওই এলাকায় বলবৎ থাকা জরুরি অবস্থা আরও বাড়ানো হবে বলে জানান দেশটির প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভলস।

এদিকে, ফ্রান্স টিভিকে দেওয়া এক সাক্ষাতকারে ফ্রাঁসোয়া ওলাঁদ বলেন, একবছর আগের এই দিনটাকে আমরা স্মরণ করছি। ওইদিন প্রীতিভাজন খেলা দেখতে আমরা সেখানে ছিলাম। তিন বোমা বিস্ফোরণের সঙ্গে-সঙ্গে একজন নিহত হলো।

হামলার ঘটনায় সবচেয়ে বেশি মানুষ মারা যান প্যারিসের প্রাণকেন্দ্রে অবস্থিত বাটাক্লঁ কনসার্ট হলে। এখানে কনসার্ট দেখতে যান কয়েক হাজার মানুষ। তার মধ্যে অন্তত তিন হামলাকারী হলে ঢুকে এলোপ‍াতাড়ি গুলি ছুড়তে থাকে। ওই সময় বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়, সন্ত্রাসী হামলার ঘটনায় অন্তত আট হামলাকারী নিহত হয়েছে। তাদের মধ্যে সাতজন ছিল আত্মঘাতী।

বাটাক্লঁ কনসার্ট হলেই নিহত হয় চার হামলাকারীর। তাদের মধ্যে তিনজন নিজেদের সঙ্গে রাখা বোমায় এবং একজন পুলিশের গুলিতে নিহত হয়। অন্য তিনজন হামলাকারীর মৃত্যু হয়েছে স্টেডিয়ামের পাশে। একজন প্যারিসের রাস্তায় গুলিতে নিহত হয়েছে। হামলার পর দায়ও স্বীকার করে করে আন্তর্জাতিক জঙ্গি গো্ষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৬
টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।