ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

ভূমিকম্পে নিউজিল্যান্ডে সুনামি সর্তকতা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৭ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৬
ভূমিকম্পে নিউজিল্যান্ডে সুনামি সর্তকতা

৭.৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের ঘটনায় নিউজিল্যান্ডে সুনামি সর্তকতা জারি করা হয়েছে। সম্ভাব্য সুনামির আশঙ্কায় ভূমিকম্প এলাকায় লোকজনকে নিরাপদে সরে যেতে বলা হয়েছে।

ঢাকা: ৭.৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের ঘটনায় নিউজিল্যান্ডে সুনামি সর্তকতা জারি করা হয়েছে। সম্ভাব্য সুনামির আশঙ্কায় ভূমিকম্প এলাকায় লোকজনকে নিরাপদে সরে যেতে বলা হয়েছে।

কর্তৃপক্ষের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর জানিয়েছে।

এর আগে নিউজিল্যান্ডের সাউথ আইল্যান্ডের ক্রাইস্টচার্চের কাছে ৭.৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে।  

স্থানীয় সময় রোববার (১৩ নভেম্বর) রাত ১১ টা ২ মিনিটে (বাংলাদেশ সময় বিকেল ৫টা ২ মিনিট) ভূমিকম্পটি আঘাত হানে। রাজধানী ওয়েলিংটনেও ভূমিকম্প অনুভূত হয়। এ সময় লোকজন আতঙ্কিত হয়ে ঘর ছেড়ে বেরিয়ে আসেন। অনেকে ভয়ে কান্নাকাটি করেন।

শক্তিশালী ভূমিকম্পটির প্রায় পৌনে দুই ঘণ্টা পর স্থানীয় সময় রাত ১২টা ৪০ মিনিট ও ১০ মিনিট পর আরো দু’টি আফটার শক অনুভূত হয়। রিখটার স্কেলে এগুলোর মাত্রা ছিল ৫.৮ ও ৪.৯।

ক্রাইস্টচার্চ থেকে ৭৫ মাইল উত্তরে আঘাত হানা ৭.৪ মাত্রার ভূমিকম্পটির ভূপৃষ্ট থেকে গভীরতা ছিল মাত্র ১০ কিলোমিটার।

কয়েকদফায় ভূমিকম্পের ঘটনায় এ রিপোর্ট লেখা পর্যন্ত কোনো ধরনের প্রাণহানির খবর পাওয়া যায়নি। তবে বিভিন্ন এলাকায় স্থানীয়রা আসবাবপত্র ভাঙচুর হওয়ার ছবি সামাজিক মাধ্যমে প্রকাশ করেছেন। বিভিন্ন শপিং মলে শেলফ থেকে পণ্য মাটিতে পড়ে যাওয়ার ছবিও প্রকাশ করা হয়েছে।

পাঁচ বছর আগে ২০১১ সালে ক্রাইস্টচার্চের দক্ষিণে ৬.৩ মাত্রার একটি ভূমিকম্পে প্রায় দু’শ’ মানুষের প্রাণহানি হয়   

**নিউজিল্যান্ডে ৭.৪ মাত্রার ভূমিকম্প

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৬/আপডেট: ১৮৩৩ ঘণ্টা
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।