ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

নিউজিল্যান্ডে সুনামির আঘাত, থাকবে কয়েক ঘণ্টা 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৫ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৬
নিউজিল্যান্ডে সুনামির আঘাত, থাকবে কয়েক ঘণ্টা 

শক্তিশালী ভূমিকম্পের ফলে জারি করা সুনামি সর্তকতার পর নিউজিল্যান্ডে সুনামি আঘাতের খবর জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। তবে এখন পর্যন্ত কোনো ধরনের প্রাণহানির খবর পাওয়া যায়নি।

ঢাকা: শক্তিশালী ভূমিকম্পের ফলে জারি করা সুনামি সর্তকতার পর নিউজিল্যান্ডে সুনামি আঘাতের খবর জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। তবে এখন পর্যন্ত কোনো ধরনের প্রাণহানির খবর পাওয়া যায়নি।

ভূমধ্যসাগরীয় সুনামি সর্তকতা কেন্দ্র জানায়, নিউজিল্যান্ডের সাউথ আইল্যান্ডের কাইকৌরা উপকূলে ২.৫ মিটারের একটি সুনামি আঘাত হেনেছে। সর্তকতা জারির পর একটি প্রথম সুনামি বলে চিহ্নিত করা হয়েছে।

তবে প্রথম সুনামিটি ছোট আকারের হলেও আগামী কয়েক ঘণ্টা সুনামির ঘটনা অব্যাহত থাকার আশঙ্কার কথা বলেছে সর্তকতা কেন্দ্র।

৭.৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের পর এখন পর্যন্ত কমপক্ষে আরো ৬টি আফটার শক অনুভূত হয়েছে। এর মধ্যে ৫ বা তার চেয়েও বেশি মাত্রার ভূমিকম্প ছিল বলে জানা গেছে।

রাজধানী ওয়েলিংটনের কয়েক হাজার বাসিন্দাদের ঘর থেকে বের করে আনা হয়েছে। স্টেট হাইওয়ে ১-এ ফা‍ঁটল দেখা দিয়েছে। এছাড়া জরুরি ১১১ নম্বরগুলো অকার্যকর হয়ে পড়েছে বলে জানিয়েছে পুলিশ।

রিং অব ফায়ারে অবস্থিত নিউজিল্যান্ড। সেপ্টেম্বরে দেশটির নর্থ আইল্যান্ডে ৭ দশমিক ১ মাত্রার ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করা হয়। সে সময় বেশ ক্ষয়ক্ষতি হলেও প্রাণহানির খবর পাওয়া যায়নি।

**ভূমিকম্পে নিউজিল্যান্ডে সুনামি সর্তকতা
**নিউজিল্যান্ডে ৭.৪ মাত্রার ভূমিকম্প

বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৬
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।