ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

‘বন্ধু’ ট্রাম্পকে পুতিনের ফোন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৬ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৬
‘বন্ধু’ ট্রাম্পকে পুতিনের ফোন

সদ্য নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ফোনালাপ করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আলাপে দু’দেশের মধ্যকার ‘অসন্তোষজনক’ সর্ম্পক ‘উন্নয়নে’ জোর দেওয়া হয়েছে বলে জানিয়েছে ক্রেমলিন। 

ঢাকা: সদ্য নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ফোনালাপ করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আলাপে দু’দেশের মধ্যকার ‘অসন্তোষজনক’ সর্ম্পক ‘উন্নয়নে’ জোর দেওয়া হয়েছে বলে জানিয়েছে ক্রেমলিন।

 

ফোনটি কার পক্ষ থেকে করা হয়েছে সে বিষয়ে নিশ্চিত করে কিছু না বলা হলেও ট্রাম্পের অফিস বলেছে, পুতিনের অফিস থেকে ফোন করে ‘তাকে স্বাগত’ জানানো হয়েছে। এ সময় দু’জন বৈশ্বিক বিভিন্ন হুমকি ও চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করেন। আলোচনায় দু’দেশের মধ্যে দীর্ঘদিন ধরে চলমান ‘অসন্তোষজনক’ সম্পর্কের বিষয়ও উঠে আসে।

মস্কো জানায়, সন্ত্রাসের বিরুদ্ধে একত্রে কাজ করার বিষয়ে ট্রাম্প-পুতিনের আলাপ হয়েছে। সিরিয়া সংকট নিরসনে সুনির্দিষ্ট বিষয়েও আলাপ হয়েছে।  

এদিকে নির্বাচনী এজেন্ডা বাস্তবায়নে ট্রাম্পের সাফল্য কামনা করে পুতিন আশাবাদ ব্যক্ত করে বলেন, প্রেসিডেন্ট ওবামার চেয়েও শক্তিশালী নেতা হবেন তিনি (ট্রাম্প)। আর ভোটের প্রচারের সময় পুতিনের নেতৃত্বের প্রশংসা করে ট্রাম্প বলেন, সন্ত্রাসের বিরুদ্ধে বিশেষ করে সিরিয়ায় আইএস’র বিরুদ্ধে দু’দেশ একসঙ্গে লড়াই করবে।  

ফোনে নিয়মিত যোগাযোগের পাশাপাশি সুবিধামতো সময়ে দেখা করার কথাও তাদের মধ্যে আলোচনা হয়েছে বলে জানিয়েছে ক্রেমলিন।

গত ৮ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ হয়। নিয়মানুযায়ী ইলেক্টোরাল ভোটে জয়লাভ করে যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হন ট্রাম্প। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর বিশ্বনেতাদের মধ্যে পুতিনই প্রথম তাকে অভিনন্দন জানান।

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৬
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।