ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

আন্তর্জাতিক আদালত থেকে সরে যাচ্ছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫০ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৬
আন্তর্জাতিক আদালত থেকে সরে যাচ্ছে রাশিয়া ভ্লাদিমির পুতিন

আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) থেকে নিজেদের সরিয়ে নিচ্ছে রাশিয়া। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এক অধ্যাদেশক্রমে শিগগির এ প্রক্রিয়া শুরু করছে তারা।

ঢাকা: আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) থেকে নিজেদের সরিয়ে নিচ্ছে রাশিয়া। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এক অধ্যাদেশক্রমে শিগগির এ প্রক্রিয়া শুরু করছে তারা।

বুধবার (১৬ নভেম্বর) এক বিবৃতি দিয়ে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এ কথা জানায়। বৃহস্পতিবার (১৭ নভেম্বর) এ খবর জানায় সংবাদমাধ্যমগুলো।

বিবৃতিতে বলা হয়, সত্যিকারার্থে স্বাধীন ও কর্তব্যপরায়ণ আন্তর্জাতিক আদালত হয়ে ওঠার প্রত্যাশা পূরণে ব্যর্থ হয়েছে আইসিসি। এটা অকার্যকর প্রমাণ হয়েছে। ১৪ বছর ধরে শত শত কোটি ডলার খরচের ওপর চলতে থাকা এই আদালত মাত্র ৪টি রায় দিতে পেরেছে।

২০০৮ সালে প্রতিবেশী জর্জিয়ার সঙ্গে রাশিয়ার পাঁচ দিনব্যাপী সংঘাতের সময় আইসিসির ভূমিকারও সমালোচনা করা হয় বিবৃতিতে। এতে বলা হয়, এ ধরনের পরিস্থিতিতে আইসিসিকে আমরা খুব কমই বিশ্বাস করতে পারি।

মস্কোর এই সরে যাওয়ার বিষয়ে আইসিসির মুখপাত্র ফাদি এল আবদাল্লাহ বলেছেন, রোম সংবিধির (যে বিধি প্রণয়নের মাধ্যমে আইসিসি প্রতিষ্ঠিত হয়) সদস্যপদ স্বেচ্ছাধীন এবং এর সদস্য দেশগুলো স্বাধীন সিদ্ধান্ত নিতে পারে। আইসিসি প্রত্যেক দেশের সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধাশীল।

২০০০ সালেই রোম সংবিধিতে সই করে আইসিসির সদস্য হয়েছিল রাশিয়া। তবে ১২৩টি দেশ এই সংবিধির অনুমোদন দিলেও অনুমোদন দেয়নি মস্কো। সম্প্রতি যুক্তরাষ্ট্র এই সংবিধিতে চুক্তি করে, কিন্তু এখনও অনুমোদন দেয়নি।

‘কোর্ট অব লাস্ট রিসোর্ট’ বলে পরিচিত ১২৪ সদস্য দেশের দ্য হেগভিত্তিক এই আদালত চারটি বিষয়ের বিচার করে থাকে। এগুলো হলো- গণহত্যা, মানবতাবিরোধী অপরাধ, আগ্রাসনবাদী অপরাধ এবং যুদ্ধাপরাধ।

বাংলাদেশ সময়: ১৩৪৩ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।