ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

‘আল-কায়েদার ৩০ যোদ্ধা’ হত্যার দাবি রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১১ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৬
‘আল-কায়েদার ৩০ যোদ্ধা’ হত্যার দাবি রাশিয়ার ছবি: সংগৃহীত

রাশিয়ার সামরিক বাহিনী দাবি করেছে, সিরিয়ায় তাদের বিমান বাহিনীর অভিযানে সন্ত্রাসী সংগঠন ‘আল-কায়েদা সংশ্লিষ্ট’ জাবাত ফাতাহ আল-শামের ৩০ সদস্য নিহত হয়েছে। এদের মধ্যে সংগঠনটির বেশ কিছু নেতাও রয়েছেন।

ঢাকা: রাশিয়ার সামরিক বাহিনী দাবি করেছে, সিরিয়ায় তাদের বিমান বাহিনীর অভিযানে সন্ত্রাসী সংগঠন ‘আল-কায়েদা সংশ্লিষ্ট’ জাবাত ফাতাহ আল-শামের ৩০ সদস্য নিহত হয়েছে। এদের মধ্যে সংগঠনটির বেশ কিছু নেতাও রয়েছেন।

গত মঙ্গলবার (১৫ নভেম্বর) সিরিয়ার উত্তরাঞ্চলীয় প্রদেশ ইদলিবের কাছে একটি এলাকায় এ অভিযান চালানো হয়। বৃহস্পতিবার (১৭ নভেম্বর) রুশ সামরিক বাহিনীর মুখপাত্র মেজর জেনারেল ইগর কোনাশেনকভ এক বিবৃতিতে খবরটি জানান।

বিবৃতিতে তিনি বলেন, ভূমধ্যসাগরে রাশিয়ার একটি বিমানবাহী যুদ্ধজাহাজ থেকে ইদলিবে জাবাত আল-শামের অবস্থান লক্ষ্য করে এই অভিযান পরিচালিত হয়েছে। রাশিয়ার সামরিক গোয়েন্দা নিশ্চিত হয়েছে, অভিযানে আল-কায়েদা সংশ্লিষ্ট সংগঠনের শীর্ষ তিন নেতা মুহাম্মদ হেলালা, আবু জাবের হরমুজা ও আবুল বাহা আল-আসফারিও অভিযানে নিহত হয়েছেন।

জাবাত আল-আল শাম আগে সরাসরি আল-কায়েদা সংশ্লিষ্ট ছিল এবং এটি পরিচালিত হয়েছিল জাবাত আল-নুসরা নামে। কিন্তু এই বাহিনীর একটি অংশ সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিরুদ্ধে লড়াইরত বলে ‘আল-কায়েদা সংশ্লিষ্টতার দায়’ এড়াতে নতুন নাম নেয় জাবাত আল-শাম। একইসঙ্গে ঘোষণা দেয় তাদের সঙ্গে আল-কায়েদার কোনো সংশ্লিষ্টতা থাকবে না।  

কিন্তু নেতৃত্বে আগের লোকেরাই থেকে যাওয়ায় তাদের আল-কায়েদা সংশ্লিষ্টই মনে করে মস্কো এবং আইএস বিরোধী অভিযানের পাশাপাশি তাদেরও দমনে হামলা চালিয়ে আসছে।

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।