ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

প্রথম বিশ্ব নেতা হিসেবে ট্রাম্পের সঙ্গে আবের বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪৯ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৬
প্রথম বিশ্ব নেতা হিসেবে ট্রাম্পের সঙ্গে আবের বৈঠক ছবি: সংগৃহীত

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে বলেছেন, নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি আমার পূর্ণ বিশ্বাস ও আস্থা রয়েছে। আমি বিশ্বাস করি তিনি, সুসম্পর্ক...

ঢাকা: জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে বলেছেন, নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি আমার পূর্ণ বিশ্বাস ও আস্থা রয়েছে। আমি বিশ্বাস করি তিনি, সুসম্পর্ক তৈরিতে অগ্রসর হবেন।

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ট্রাম্প টাওয়ারে বাংলাদেশ সময় বৃহস্পতিবার (১৭ নভেম্বর) রাতে এই বৈঠক অনুষ্ঠিত হয়। যা অন্তত ৯০ মিনিট স্থায়ী ছিল। এতে উঠে আসে দুই দেশের মধ্যে দীর্ঘদিনের সম্পর্কের নানা দিক। ঐক্যমত্য হয় আরও মজবুত সম্পর্ক সেতু তৈরিতে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে জাপানের কাছের বন্ধু রাষ্ট্র হিসেবে কাজ করছে যুক্তরাষ্ট্র। যুদ্ধ পরবর্তী জাপানের অর্থনীতিকে চাঙ্গা রাখতে আনেকটা পাশে থেকেই একে অন্যের সহযোগিতা অব্যাহত রেখেছে।

যুক্তরাষ্ট্রের বৈদেশিক নীতিতে পরিবর্তন না আনতে এই বৈঠক বেশ ফলপ্রসু হবে বলে শিনজো আবে মনে করেন। যুক্তরাষ্ট্র আরও বিনিয়োগ করবে জাপানে এমন বিশ্বাসও তার।

বৈঠকে ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্রের উন্নয়নেও জাপানকে এগিয়ে আসতে হবে। এছাড়া উত্তর কোরিয়ার হুমকি মোকাবেলায় দক্ষিণ কোরিয়া এবং জাপানের পারমাণবিক শক্তি সক্ষমতা বাড়াতে হবে। সেজন্য পাশে থাকে মার্কিন মুলুক।

বেশ অকপটে আলাপ হয়েছে জানিয়ে আবে বলেন, আমি বিশ্বাস করি পূর্ণ বিশ্বাস ও আস্থা ছাড়া দুই দেশের জোট এগিয়ে যেতে পারবে না। আর সম্পর্কের বিষয়ে আমার পূর্ণ বিশ্বাস ও আস্থা রয়েছে ডোনাল্ড ট্রাম্পের প্রতি।

বাংলাদেশ সময়: ১১৩৬ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৬
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।