ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

ন্যাটোর কাছে ‘আশ্রয়’ চাইছেন তুরস্কের কিছু ‘সামরিক কর্তা’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৮ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৬
ন্যাটোর কাছে ‘আশ্রয়’ চাইছেন তুরস্কের কিছু ‘সামরিক কর্তা’ ছবি: সংগৃহীত

উত্তর আটলান্টিক সামরিক নিরাপত্তা জোট ন্যাটোয় কর্মরত তুরস্কের কিছু সামরিক কর্মকর্তা জোটটির কাছে ‘আশ্রয়’ চেয়েছেন। এ দাবি করেছেন ন্যাটোর মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ। 

ঢাকা: উত্তর আটলান্টিক সামরিক নিরাপত্তা জোট ন্যাটোয় কর্মরত তুরস্কের কিছু সামরিক কর্মকর্তা জোটটির কাছে ‘আশ্রয়’ চেয়েছেন। এ দাবি করেছেন ন্যাটোর মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ।

 

তার দাবি, গত জুলাইয়ে তুরস্কে সামরিক অভ্যুত্থানের ব্যর্থ চেষ্টার পর ন্যাটোর হয়ে বিভিন্ন দেশে কর্মরত তাদের বেশ কিছু কর্মকর্তা অবস্থানস্থলেই আশ্রয় চেয়েছেন।

শুক্রবার (১৮ নভেম্বর) ন্যাটো মহাসচিব এ দাবি করেন। তবে আশ্রয় চাওয়া কর্মকর্তাদের সংখ্যা ব‍া পরিচয় প্রকাশ করেননি স্টোলটেনবার্গ। এমনকি তাদের বিষয়ে কী পদক্ষেপ নেওয়া হবে সে নিয়েও কিছু বলেননি তিনি।

তবে মনে করা হচ্ছে, ওই সামরিক কর্মকর্তাদের কর্মস্থল দেশগুলোই এই আবেদন বিবেচনা করতে পারে এবং এ বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে।

ব্যর্থ অভ্যুত্থান চেষ্টার পর থেকে তুরস্ক সরকার সামরিক বাহিনীসহ বিভিন্ন বাহিনী ও সংস্থা-প্রতিষ্ঠানের হাজারো কর্মকর্তা-কর্মচারীকে চাকরিচ্যুত বা গ্রেফতার করেছে।  

তাদের বিরুদ্ধে অভিযোগ, এরা সামরিক অভ্যুত্থান চেষ্টার উস্কানিদাতা যুক্তরাষ্ট্রে স্বেচ্ছানির্বাসিত ফেতহুল্লাহ গুলেনের হয়ে কাজ করছিলেন। গুলেনকে সন্ত্রাসী মনে করে প্রেসিডেন্ট রজব তৈয়্যব এরদোগানের সরকার।

বাংলাদেশ সময়: ১৮৩১ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।