ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

জনস্বাস্থ্যের জন্য আর ‘হুমকি’ হবে না জিকা: হু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৬
জনস্বাস্থ্যের জন্য আর ‘হুমকি’ হবে না জিকা: হু

জনস্বাস্থ্যের জন্য জিকা ভাইরাস আর ‘হুমকি’ হবে না বলে আশ্বস্ত করেছে বিশ্বস্বাস্থ্য সংস্থা হু। মশাবাহিত রোগটি ২০১৬ সালে বিশ্বস্বাস্থ্যের জন্য আতঙ্কের অন্য নাম হয়ে দাঁড়ায়। জিকা আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী অনেক শিশু ছোট মাথা নিয়ে জন্মায়।

ঢাকা: জনস্বাস্থ্যের জন্য জিকা ভাইরাস আর ‘হুমকি’ হবে না বলে আশ্বস্ত করেছে বিশ্বস্বাস্থ্য সংস্থা হু। মশাবাহিত রোগটি ২০১৬ সালে বিশ্বস্বাস্থ্যের জন্য আতঙ্কের অন্য নাম হয়ে দাঁড়ায়।

জিকা আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী অনেক শিশু ছোট মাথা নিয়ে জন্মায়।

এদিকে ফ্লোরিডায় জিকা আক্রান্ত রোগীর কথা জানা গেছে, যা আমেরিকার মূল ভূখণ্ডে ভাইরাসটি প্রবেশের বার্তা বলে ধারণা করা হচ্ছে।  

ভাইরাসটি জনস্বাস্থ্যের জন্য এখন আর হুমকি নয় উল্লেখ করে এ বিষয়ে এক বিবৃতিতে হু জানায়, এক সময় মহামারী আকারে ছড়িয়ে পড়া ভাইরাসটি নিয়ে অনেক রহস্য উদঘাটন হয়েছে। অনেক কিছু এখনও অবশিষ্ট।

হু’র জরুরি স্বাস্থ্য প্রোগ্রামের সহকারী পরিচালক ড. পিটার সালামা বলেন, শঙ্কা এখনও কাটেনি, আমরা বিষয়টি হেলাফেলাও করছিনা। তবে জিকা ভাইরাস নিয়ে আর আমাদের জরুরি পরিস্থিতির মুখোমুখি হতে হবে না এমনটা আশা করা যায়।

চলতি বছরের ফেব্রুয়ারিতে জিকা ভাইরাস নিয়ে বিশ্বব্যাপী জরুরি অবস্থা জারি করে হু।

বাংলাদেশ সময়: ০২০১ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৬
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।