ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

সমালোচক ২ নারীকে মন্ত্রিসভায় নিলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩১ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৬
সমালোচক ২ নারীকে মন্ত্রিসভায় নিলেন ট্রাম্প নিকি হ্যালে ও বেটসি ডেভস

নিজের দুই কড়া সমালোচক নারীকে মন্ত্রিসভায় নিয়োগ দিয়েছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রথম নারী হিসেবে সাউথ ক্যারোলিনার গভর্নর নিকি হ্যালে নিয়োগ পেয়েছেন জাতিসংঘে যুক্তরাষ্ট্রের দূত হিসেবে। আর তার পরপর শিক্ষামন্ত্রী পদে নিয়োগ পেয়েছেন শিক্ষাবিদ ও ব্যবসায়ী বেটসি ডেবস।

ঢাকা: নিজের দুই কড়া সমালোচক নারীকে মন্ত্রিসভায় নিয়োগ দিয়েছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রথম নারী হিসেবে সাউথ ক্যারোলিনার গভর্নর নিকি হ্যালে নিয়োগ পেয়েছেন জাতিসংঘে যুক্তরাষ্ট্রের দূত হিসেবে।

আর তার পরপর শিক্ষামন্ত্রী পদে নিয়োগ পেয়েছেন শিক্ষাবিদ ও ব্যবসায়ী বেটসি ডেভস।

বুধবার (২৩ নভেম্বর) দু’জনের নিয়োগের বিষয়টি মার্কিন সংবাদমাধ্যমে প্রকাশ পায়। নারী বিদ্বেষী বলে সমালোচিত ট্রাম্পের এই নিয়োগে স্বভাবতই আলোচনা চলছে সংবাদমাধ্যমে।

রিপাবলিকান রাজনীতিক হলেও হ্যালে এবং ডেভস দু’জনেই ট্রাম্পের কড়া সমালোচক ছিলেন। প্রাইমারি জিতে ট্রাম্প রিপাবলিকান প্রার্থী হওয়ায় হ্যালে বলেছিলেন, “আমি তার প্রতি অনুরক্ত নই। ” আর ডেভস সরাসরি খোঁচা দিয়েই বলেছিলেন, “ট্রাম্প নাক গলানোর স্বভাবের মানুষ। তাকে দিয়ে রিপাবলিকান পার্টিকে বিবেচনা করা যায় না। ”

আবার হ্যালে কেবল সমালোচকই নন, ট্রাম্প যে অভিবাসীদের বিরুদ্ধে, সেই অভিবাসী ঘরেরই সন্তান তিনি। হ্যালের বাবা ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান।

এ দুই সমালোচককে কেবল নিয়োগই দিলেন না ট্রাম্প। নিয়োগের পর তাদের প্রশংসায়ও ভাসিয়েছেন।

হ্যালে সম্পর্কে তিনি বলেন, “একজন ডিলমেকার (কার্যসম্পাদক) হিসেবে তার দক্ষতা প্রমাণিত। আমরা একাধিক ডিল করার দিকে এগিয়ে যাচ্ছি। বিশ্বদরবারে এক বিরাট নেতা হয়ে তিনি আমাদের প্রতিনিধিত্ব করবেন। ”

আর ডেভস সম্পর্কে ট্রাম্প বলেন, “তিনি একজন মেধাবী ও উৎসাহী শিক্ষা পরামর্শক হিসেবে আমাদের নেতৃত্ব দেবেন। ”

নবনির্বাচিত প্রেসিডেন্টের এ দু’জনকে নিয়োগ এখন কেবল রিপাবলিকান-নিয়ন্ত্রিত সিনেটে অনুমোদনের ব্যাপার।

বাংলাদেশ সময়: ০৬২২ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।