ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

আফগান শরণার্থীদের জন্য ২০৭ মিলিয়ন অর্থ তহবিল যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২১ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৬
আফগান শরণার্থীদের জন্য ২০৭ মিলিয়ন অর্থ তহবিল যুক্তরাষ্ট্রের

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান থেকে পালিয়ে অন্যদেশে আশ্রয় নেওয়া শরণার্থীদের স্বদেশে পুনর্বাসনে ২০৭ মিলিয়ন ডলার অর্থ তহবিল ঘোষণা দিয়েছে...

ঢাকা: যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান থেকে পালিয়ে অন্যদেশে আশ্রয় নেওয়া শরণার্থীদের স্বদেশে পুনর্বাসনে ২০৭ মিলিয়ন ডলার অর্থ তহবিল ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

যা ফিরে আসা শরণার্থীদের বাসস্থান, জীবনযাত্রার মান উন্নয়নে ব্যয় করা হবে বলে মার্কিন পররাষ্ট্র দফতর থেকে জানানো হয়েছে।

বিভিন্ন সময় যুদ্ধের শিকার আফগানিস্তান; উদ্ভূত পরিস্থিতিগুলোতে প্রতিবেশী পাকিস্তানসহ অন্য দেশগুলোতে পালিয়ে যাওয়া মানুষজন এখন স্বদেশে ফিরতে শুরু করেছেন। যাদের সংখ্যা অনুমানিক ৩ লাখ ৮০ হাজার। যার মধ্যে চলতি ২০১৬ সালেই ২ লাখ মানুষ ফিরে এসেছেন। যাদের তালিকা নথিভুক্ত রয়েছে, সে নথি অনুযায়ী এই অর্থ ব্যয় করা হবে।

শীতে তীব্র ঠাণ্ডা আর গ্রীষ্মে অসহনীয় গরম আফগানিস্তানের জলবায়ুর অন্যতম বৈশিষ্ট্য। শীতে তাপমাত্রা মাইনাস ৯ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে যায়। গ্রীষ্মে উঠতে পারে ৪৯ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। আসন্ন শীত সমস্যা নিরসনেও এই অর্থ ব্যবহৃত হবে।

মার্কিন পররাষ্ট্র দফতর বলছে,  আগে থেকেই এই অর্থ তহবিল ব্যবহূত হচ্ছিল। বুধবার (২৩ নভেম্বর) আরও ৩৯ মিলিয়ন অতিরিক্ত ঘোষণা করা হলো।

বাংলাদেশ সময়: ১১১৬ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৬
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।