ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

নাইজেরিয়ায় দেড় শতাধিক বিক্ষোভকারীকে হত্যার দাবি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৩ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৬
নাইজেরিয়ায় দেড় শতাধিক বিক্ষোভকারীকে হত্যার দাবি ছবি: সংগৃহীত

পশ্চিম আফ্রিকার দেশ নাইজেরিয়ায় সরকারি বাহিনী গত বছরে দেড় শতাধিক শান্তিকামী বিক্ষোভকারীকে হত্যা করেছে বলে দাবি তুলেছে মানবাধিকার সংস্থা...

ঢাকা: পশ্চিম আফ্রিকার দেশ নাইজেরিয়ায় সরকারি বাহিনী গত বছরে দেড় শতাধিক শান্তিকামী বিক্ষোভকারীকে হত্যা করেছে বলে দাবি তুলেছে মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। গত বছরের আগস্ট পর্যন্ত সময়ে তাদের হত্যা করা হয় বলে সম্প্রতি এক প্রতিবেদনে জানিয়েছে সংস্থাটি।

দেশটির পর্বাঞ্চল বিয়াফ্রার স্বাধীনতার দাবিতে বিক্ষোভ করছিলেন স্থানীয়রা। যা প্রতিহত করতে পুলিশ ও সেনারা গুলি চালান; নিহত হন বহু সাধারণ মানুষ।

স্থানীয় পুলিশ অ্যামনেস্টির এ দাবি প্রত্যাখ্যান করেছে। সেনাবাহিনী জানিয়েছে, তারা নিরপেক্ষ নন বলেই এমন একটি সংখ্যা দাঁড় করিয়েছেন।

অ্যামনেস্টির প্রতিবেদন তৈরির জন্য ভুক্তভোগী অন্তত ২০০ জন মানুষের সাক্ষাৎকার নেওয়া হয়। দলিল হিসেবে তারা ১০০টি ছবি এবং ৮৭টি ঘটনা সংশ্লিষ্ট ভিডিও প্রকাশ করেছে।

বাংলাদেশ সময়: ১৩৪৬ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৬
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।