ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

শরণার্থীদের জন্য দরজা খোলা বললেন এরদোগান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৬
শরণার্থীদের জন্য দরজা খোলা বললেন এরদোগান রজব তৈয়্যব এরদোগান

শরণার্থী বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের কড়া সমালোচনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়্যব এরদোগান। তিনি বলেছেন, শরণার্থীদের নিয়ে তোমরা তোমাদের অঙ্গীকার ভেঙে চলেছো। তোমরা যদি অনেক দূরে সরে যাও (শরণার্থী ইস্যুতে) তবে তুরস্কের সব দরোজা তাদের জন্য খোলা থাকবে। 

ঢাকা: শরণার্থী বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের কড়া সমালোচনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়্যব এরদোগান। তিনি বলেছেন, শরণার্থীদের নিয়ে তোমরা তোমাদের অঙ্গীকার ভেঙে চলেছো।

তোমরা যদি অনেক দূরে সরে যাও (শরণার্থী ইস্যুতে) তবে তুরস্কের সব দরোজা তাদের জন্য খোলা থাকবে।

শুক্রবার (২৫ নভেম্বর) ইস্তাম্বুলে উইমেন অ্যান্ড ডেমোক্রেসি অ্যাসোসিয়েশনের একটি সভায় বক্তৃতা করছিলেন এরদোগান।

ইইউকে উদ্দেশ্য করে এরদোগান বলেন, তোমরা তোমাদের কথা রাখছো না। যখন কাপিকুলে (তুরস্ক-বুলগেরিয়া সীমান্ত) ৫০ হাজার শরণার্থী আটকা পড়লো তোমরা চেঁচামেচি শুরু করলে। তোমরা বলতে শুরু করলে, তুরস্ক সীমান্তের ফটক খোলা ‍রাখলে আমরা কী করবো?

“আমি তোমাদের বলছি, তোমরা যদি শরণার্থীদের বিষয়ে অনেক দূরে সরে যাও, তবে আমাদের সীমান্তের সব দরোজা ওদের জন্য খোলা থাকবে। ”

তিনি এসময় তুরস্কের সৈকতে ভেসে আসা শিশু আয়লান কুর্দির প্রসঙ্গ তুলে ধরে বলেন, বিশ্বে এখনও লাখো আয়লান কুর্দি আমাদের সহযোগিতা, সমানুভূতি এবং ক্ষমার জন্য বসে আছে, তাদের জন্য কী কোনো পদক্ষেপ নেওয়া হয়েছে? না।

“সারাবিশ্বের লাখ লাখ শিশু ও নারী, যাদের বয়স ৭ থেকে ৭০, আমাদের জন্য অপেক্ষা করছে। অথচ এখনও কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। ”

তিনি ইইউকে তোপ দেগে বলেন, তোমরা ‍মানবতাকে কখনোই সততার সঙ্গে দেখোনি। যখন আয়লানরা ভেসে আসে তোমরা তাদের নাওনি, নাওনি ওমরানের (রক্তাক্ত শিশু, যে আহত হওয়ার পর স্তম্ভিত হওয়ার ফুটেজ ছড়িয়েছে) মতো শিশুদেরও।

“আমরাই ৩০ থেকে ৩৫ লাখ শরণার্থীকে আশ্রয় দিয়ে খাওয়াচ্ছি-পরাচ্ছি। আর তোমরা তোমাদের অঙ্গীকার ভেঙে চলেছো। ”

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।