ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

গোপনে ১৩ হাজার বন্দিকে ফাঁসিতে ঝুলিয়েছে সিরিয়া

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৭
গোপনে ১৩ হাজার বন্দিকে ফাঁসিতে ঝুলিয়েছে সিরিয়া

সিরিয়ার দামেস্কের একটি কারাগারে গোপনে অন্তত ১৩ হাজার বন্দির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে বলে অভিযোগ তুলেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

মঙ্গলবার (০৭ ফেব্রুয়ারি) প্রকাশিত এক প্রতিবেদনে অ্যামনেস্টি বলছে, রাজধানী দামেস্কের উত্তরাঞ্চলে অবস্থিত কুখ্যাত সেডনায়া কারাগারে গণহারে বন্দিদের ফাঁসিতে ঝোলানোর ঘটনা ঘটেছে। ২০১১ সালের সেপ্টেম্বর থেকে ২০১৫’র ডিসেম্বর পর্যন্ত সময়ে দেশটির সরকারের সর্বোচ্চ পর্যায়ের আদেশে এসব দণ্ড কার্যকর হয়।

ফাঁসি কার্যকরদের অধিকাংশই সরকারবিরোধী বেসামরিক মানুষ। যারা প্রেসিডেন্ট বাশার আল আসাদ সরকারের পক্ষপাতদুষ্ট ছিলেন না, যার দায়েই এই দণ্ড। বন্দিদের ওপর অত্যাচার কিংবা তাদের হত্যার বিষয়টি বরাবরই অস্বীকার করে এসেছে আসাদ সরকার।

অ্যামনেস্টি নিরাপত্তার দায়িত্বে থাকা ব্যক্তি, সাধারণ আটক এবং বিচারকদের সাক্ষাতকার থেকে এই তথ্য সংগ্রহ করেছে বলে সোর্স হিসেবে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে। যাতে ৮৪ জনের সঙ্গে কথা বলা হয়।

সংস্থাটি আরও জানাচ্ছে, ফাঁসিতে ঝুলানোর আগে সাধারণ মানুষকে আত্মপক্ষ সমর্থন করার কোনো সুযোগ দেওয়া হয়নি। চালানো হয়েছে নির্মম নির্যাতন। শুধু তাই নয়; খাদ্য এবং পানির কৃত্রিম সংকট সৃষ্টি করে বন্দিদের অভুক্ত রাখা হতো।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।