ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

মিয়ানমারের যুদ্ধপরাধ তদন্তে যুক্তরাষ্ট্রের সমর্থন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫৪ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১০
মিয়ানমারের যুদ্ধপরাধ তদন্তে যুক্তরাষ্ট্রের সমর্থন

ওয়াশিংটন: যুদ্ধাপরাধের বিষয়ে মিয়ানমার সরকারের বিরুদ্ধে জাতিসংঘের তদন্তে সমর্থন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রেসিডেন্ট বরাক ওবামার প্রশাসন। ওয়াশিংটন পোস্ট মঙ্গলবার একথা জানায়।



তবে জাতিসংঘের তদন্ত কমিশন গঠনে সাহায্য করাসহ যুক্তরাষ্ট্র কঠোর অবরোধেরও আহ্বান জানাবে বলে নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে সংবাদপত্রটি জানায়।

মার্কিন প্রশাসনের কর্মকর্তা পত্রিকাটিকে আরও জানান, এখানে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে তদন্তটি প্রয়োজন শুধু মিয়ানমারের জনগণের জন্য না,  দেশটির নেতৃত্বের জন্য প্রয়োজন। বিশেষ করে সামরিক জান্তার জন্য তদন্তটি খুবই গুরুত্বপূর্ণ।

ওবামা প্রশাসন ক্ষমতাগ্রহণের পর আশা করেছিলো মিয়ানমার উচ্চপর্যায়ের মুখপাত্র পাঠাবে। কিন্তু দেশটির সরকার এবিষয়ে কোন সাড়া দেয়নি। বরং দেশটির আসন্ন নির্বাচনে কঠোর বিধি নিষেধ আরোপ করছে। সেখানে গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ে ইতিবাচক ফলাফল আসার সম্ভাবনা নেই।
একটি মানবাধিকার সংগঠন জানায় যুক্তরাষ্ট্র জাতিসংঘ তদন্ত দলটিকে সমর্থন দিচ্ছে যাতে তদন্ত দলটি ভালো ভাবে কাজ এগিয়ে নিতে পারে।
জাতিসংঘের মহাসচিব বান কি-মুন অথবা নিরাপত্তা সংস্থা তদন্ত দলটি গঠনে মুখ্য ভূমিকা রাখবে।  

বাংলাদেশ সময় ১৪৫০ঘণ্টা, আগস্ট ১৮,২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa