ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

আফগান সম্মেলনে মধ্যস্থতা করবে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫৬ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১০
আফগান সম্মেলনে মধ্যস্থতা করবে রাশিয়া

সোচি: আফগানিস্তানে অনুষ্ঠেয় আঞ্চলিক সম্মেলনে পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি ও আফগান নেতা হামিদ কারজাইয়ের মধ্যে মধ্যস্থতা করবে রাশিয়া। বুধবার অনুষ্ঠেয় এ সম্মেলনে আফগানিস্তানের নিরাপত্তার ওপর জোর দেওয়া হবে বলে আশা করা হচ্ছে।

খবর এএফপি’র।

পাকিস্তানের প্রেসিডেন্ট জারদারি কয়েক ঘন্টার জন্য কৃষ্ণ সাগরের পাশে সোচির একটি অবকাশ যাপন কেন্দ্রে যাবেন বলে ধারণা করা হচ্ছে।

এ সম্মেলনকে জারদারি ও কারজাইয়ের অপ্রত্যাশিত দুর্লভ দ্বিপাক্ষিক সাক্ষাৎ বলা হচ্ছে।
পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আফগানিস্তানের তালেবান জঙ্গিদের সমর্থন দিচ্ছে বলে কারজাই বরাবরই অভিযোগ করে থাকেন।

এদিকে বিশ্বের কাছে নিজেদের ভাবমূর্তি উন্নত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক এ সম্মেলনে যোগদানকে রাশিয়ার প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভের জন্য নিজেদেরকে তুলে ধরার একটি সুযোগ হিসেবে দেখা হচ্ছে।    

সম্মেলনের আগে ক্রেমলিন থেকে প্রকাশিত একটি বিবৃতিতে বলা হয়, ‘আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি, সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই, অর্থনৈতিক পুণর্গঠন এবং আফগানিস্তান ও এ এলাকার উন্নয়নের দিকে বিশেষভাবে নজর দেওয়ার পরিকল্পনা করা হয়েছে। ’

আফগানিস্তানের জন্য রাশিয়া হেলিকপ্টার সরবরাহ করতে আগ্রহী উল্লেখ করে মেদভেদেভের পররাষ্ট্র নীতি বিষয়ক পরামর্শক সের্গেই প্রিখোদোখ বলেন, ‘আফগানিস্তানের পক্ষ থেকে এ বিষয়ে প্রশ্ন উঠলে রাশিয়ার হেলিকপ্টার সরবারাহের বিষয়টি নিয়ে আলোচনা করা হবে। ’

তবে পাকিস্তান অতিরিক্ত আরও ১শ’ টি হেলিকপ্টার চেয়েছে বলে বার্তা সংস্থা ইন্টারফ্যাক্সকে জানান।

এদিকে আফগান সীমান্তের কাছের দেশ তাজিকিস্তানের প্রেসিডেন্ট ইমুমালি রাখমুনও এ সম্মেলনে অংশ নিচ্ছেন।

উল্লেখ্য, রাষ্ট্রের প্রধানদের নিয়ে এটা দ্বিতীয় চারমুখী বৈঠক। ২০০৯ সালের জুলাই এ তাজিকের রাজধানী দাসানবেতে এ ধরনের প্রথম বৈঠকটি অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫৩৫ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa