ঢাকা, বুধবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

‘যিহোভা ‍উইটনেস’দের ধর্ম চর্চায় বাধা না দেওয়ার দাবি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৯ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৭
‘যিহোভা ‍উইটনেস’দের ধর্ম চর্চায় বাধা না দেওয়ার দাবি ‘যিহোভা ‍উইটনেস’ অনুসারীদের ধর্ম চর্চায় বাধা না দেওয়ার দাবি

যিহোভা উইটনেস অনুসারীদের বিরুদ্ধে সন্ত্রাস দমন আইন প্রয়োগ করা ভুল হবে বলে জানিয়েছে মানবাধিকার ও আন্তর্জাতিক সহযোগিতা নিরীক্ষণ বিষয়ক সংস্থা হেলসিংকি কমিশন।

একই সঙ্গে কমিশন ‘যিহোভা উইটনেস’ অনুসারীদের ধর্ম চর্চায় বাধা না দেওয়ার দাবি জানায়।

কমিশনের চেয়ারম্যান সেন রগার উইকার (এমএস) কো-চেয়ারম্যান ক্রিস ‍স্মিথ এবং কমিশনার রিচার্ড হাডসন যৌথভাবে এক বিবৃতিতে এ দাবি জানান।


‘যিহোভা উইটনেস’ রাশিয়ার একটি ধর্মীয় গোষ্ঠী। যে গোষ্ঠীকে সম্প্রতি রুশ সরকার দেশটির সুপ্রিম কোর্টে ‘চরমপন্থী সংগঠন’ হিসেবে উল্লেখ করে তাদের ধর্মীয় প্রার্থনা (পূজা) নিষিদ্ধ করার আবেদন জানায়।

সেই পরিপ্রেক্ষিতে কমিশনের চেয়ারম্যান সেন রগার উইকার বলেন, রাশিয়ান সরকার প্রকৃত সহিংস সংগঠনগুলোর বিরুদ্ধে কাজ করছে। যিহোভা উইটনেস অনুসারীদের ‍বিরুদ্ধে পদক্ষেপের মাধ্যমে সরকার প্রকৃত সন্ত্রাসীদের বিরুদ্ধে যে যুদ্ধ ঘোষণা করেছে, তার থেকে দূরে সরে যাবে।  

মামলাটি অবিলম্বে ‍নিষ্পত্তির জন্য রুশ সরকারের কাছে জোরালো আবেদনের কথাও তুলে ধরেন তিনি।

কো-চেয়ারম্যান স্মিথ বলেন, সুপ্রিম কোর্ট যদি যিহোভা উইটনেস অনুসারীদের ধর্ম চর্চাকে চরমপন্থী সংগঠনের কর্মকাণ্ড হিসেবে আখ্যা দেয়, তবে এটি রশিয়ানদের জন্য একটি কালো অধ্যায় হবে।  

গত ১৫ মার্চ রাশিয়ার বিচার মন্ত্রণালয় যিহোভা উইটনেস অনুসারীদের ‘চরমপন্থী সংগঠন’ হিসেবে চিহ্নিত করে আদালতে আবেদন করে। যিহোভা উইটনেস অনুসারীদের প্রধান কার্যালয় ও ৩৯৫টি শাখাকে উৎখাত করারও আবেদন জানানো হয়।

কিন্তু এই আবেদনের পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্ট মনে করেন, ১ লাখ ৭৫ হাজার যিহোবা উইটনেস তাদের ধর্মীয় বিশ্বাস চর্চার জন্য ফৌজদারি মামলার সম্মুখীন হতে পারে।  

এদিকে, হেলসিংকির চূড়ান্ত আইনে বলা হয়েছে, রাশিয়া সব ধর্মের, একক কিংবা কমিউনিটির বিশ্বাস ও ধর্মচর্চাকে শ্রদ্ধা করে।  

বাংলাদেশ সময়: ১৬২৯ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৭
আরআর/টিআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।