ঢাকা, বুধবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

পশ্চিমবঙ্গের নাম হচ্ছে না ‘বাংলা’!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৩ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৭
পশ্চিমবঙ্গের নাম হচ্ছে না ‘বাংলা’! ছবি: মানচিত্র

পশ্চিমবঙ্গের নাম বদলে ‘বাংলা’ করার বিষয়ে দেখা দিয়েছে সংশয়। প্রতিবেশী দেশ বাংলাদেশের সঙ্গে নাম মিলে যাওয়ায় এটি নিয়ে জটিলতার সৃষ্টি।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চান এই নাম বাংলা হোক। তার রাজ্য মন্ত্রিসভায় গত বছরের ২ আগস্ট  বৈঠকে এ সিদ্ধান্ত অনুমোদন হয়।

তবে সম্প্রতি কেন্দ্রীয় পররাষ্ট্র মন্ত্রণালয় পশ্চিমবঙ্গের নবান্নকে চিঠিতে জানিয়েছে, বাংলাদেশের সঙ্গে নামের সাদৃশ্য থাকায় কূটনৈতিক বিভ্রান্তি তৈরি হতে পারে। যাতে এই নাম অন্য কিছু হতে পারে।

তারা আরও পরামর্শ দিয়েছে, নামটি বদলে এমন কোনো কিছু রাখা হোক যা ইংরাজি, বাংলা এবং হিন্দি ভাষার নিরিখে একই থাকবে, যেমন: উত্তরপ্রদেশ, গুজরাত ইত্যাদি।

নামটি বাংলা করা হলে ইংরাজিতে ‘বেঙ্গল’ এবং হিন্দিতে ‘বাঙ্গাল’ হবে।

যদিও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে এবিষয়ে নবান্ন এখনও লিখিতভাবে কিছু জানায়নি। রাজ্যের নাম চলমানটাই রাখতে হবে, নয়তো অন্য বিকল্প ভাবতে হবে মমতাকে।

রাজ্য সরকার এই নাম পরিবর্তনের সমর্থনে ঐতিহাসিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক কারণের ব্যাখ্যা দিয়েছিল। তুলে ধরেছিল ১৯৪৭ সালের পূর্বের ইতিহাস।

আসলে ইংরেজিতে ‘ওয়েস্ট বেঙ্গল’ নাম হওয়ায় ইংরাজি ডব্লু বর্ণ দিয়ে শুরু হয় শব্দটি। যার ফলে মুখ্যমন্ত্রী ও আমালাদের সঙ্গে প্রধানমন্ত্রী ও কেন্দ্রীয় মন্ত্রীদের বৈঠকের সময় এই রাজ্যের ডাক আসে সবচেয়ে পরে।

***পশ্চিমবঙ্গের নাম বদলের সিদ্ধান্ত মমতা সরকারের

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।