ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

সিরিয়া ও আসাদ ইস্যুতে ট্রাম্পের দৃষ্টিভঙ্গি পরিবর্তন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৩ ঘণ্টা, এপ্রিল ৬, ২০১৭
সিরিয়া ও আসাদ ইস্যুতে ট্রাম্পের দৃষ্টিভঙ্গি পরিবর্তন ডোনাল্ড ট্রাম্প

সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত ইদিলিব প্রদেশে সম্প্রতি রাসায়নিক হামলার ঘটনায় সিরিয়া ও দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদ ইস্যুতে দৃষ্টিভঙ্গি পরিবর্তন করেছেন বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বুধবার (০৫ এপ্রিল) এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

‍সিরিয়া ও আসাদ প্রশাসনের উদ্দেশে ট্রাম্প বলেন, আমি আমার দৃষ্টিভঙ্গি পরিবর্তন করেছি।

এখন আমার দায়িত্ব রয়েছে এবং আমাকে সেই দায়িত্ব গর্বের সঙ্গে পালন করতে হবে।

সিরিয়া যথেষ্ট সীমা অতিক্রম করেছে বলেও মন্তব্য করেন ট্রাম্প।

ওই রাসায়নিক হামলাকে জঘন্য উল্লেখ করে ট্রাম্প বলেন, নারী, শিশু, নির্দোষ মানুষ এমনকি সুন্দর ছোট বাচ্চাদের ওপর এ হামলা মানবতার জন্য আপমানজনক।

এই জঘন্য কর্মকাণ্ড আসাদ শাসনের কারণে হয়েছে, যা সহ্য করা হবে না বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

হোয়াটই হাউসে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সিরিয়ার সাম্প্রতিক হামলার জন্য সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে সিরিয়ার সম্পর্ককে দায় করেছেন ট্রাম্প।

গত মঙ্গলবার (০৪ এপ্রিল) সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলের ইদলিব প্রদেশে দেশটির সরকারি বাহিনীর বিদ্রোহীদের অস্ত্র কারখানা লক্ষ্য করে রাসায়নিক হামলা চালায়। এতে বিস্ফোরণে বিষাক্ত গ্যাস ছড়িয়ে পড়ে ২৩ শিশুসহ অন্তত ৭৩ জন নিহত হয়।

এ রাসায়নিক হামলার বিষয়টি অস্বীকার করেছেন দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদ। একই সঙ্গে এই হামলা ও হত্যাকাণ্ডের জন্য বিদ্রোহীদের দায়ী করেছেন তিনি।

এদিকে, হামলার জন্য সিরিয়ার সরকারি বাহিনীকে দায়ী করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। অপরদিকে, আসাদের মিত্র রাশিয়া বলছে, বিদ্রোহীরাই হামলাটি চালিয়েছে। আসাদের পক্ষে রাশিয়ার এমন সাফাই গাওয়াকে অনেকে কঠোরভাবে সমালোচনা করেছেন।

২০১১ সালের মার্চ থেকে সিরিয়ায় আসাদ সরকার উৎখাত করার লক্ষ্যে দেশটিতে সরকার ও বিদ্রোহী গোষ্ঠীর মধ্যে যুদ্ধ চলে আসছে। গত ছয়বছরে দেশটিতে ৬০ লাখ মানুষ বিভিন্ন দেশে শরণার্থী হয়েছে। গৃহযুদ্ধে নিহত হয়েছে দুই লক্ষাধিক মানুষ।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০১৭
টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।