ঢাকা, সোমবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

১১ বছরেই দ্বাদশ পাস!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৬ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৭
১১ বছরেই দ্বাদশ পাস! বোন নয়নার স্নেহের পরশ অগস্ত্যকে

বয়সের হিসাবে কষলেও তো সে এক বছর পিছিয়ে থাকে। কিন্তু সবরকমের হিসাব-নিকেশই উড়িয়ে দিয়ে বিস্ময়কর এক কীর্তি গড়েছে তেলেঙ্গানা রাজ্যের হায়দ্রাবাদ নগরের অগস্ত্য জয়সওয়াল।

মাত্র ১১ বছর বয়সেই সে ‘পাস’ করে ফেলেছে দ্বাদশ শ্রেণি। মার্কস পেয়েছে ৬৩ শতাংশ করে।

স্বভাবতই ভারতজুড়ে ধন্য ধন্য পড়ে গেছে এই বিস্ময়বালকের নামে।

হায়দ্রাবাদের ইউসুফগুড়ার সেন্ট মেরিজ জুনিয়র কলেজের ছাত্র হিসেবে এই কীর্তি গড়েছে অগস্ত্য।

গত মার্চে ভারতজুড়ে দ্বাদশ শ্রেণির পরীক্ষা হয়। রোববার (১৬ এপ্রিল) সেই পরীক্ষার ফল প্রকাশ হয়। এতে দেখা যায়, মেধার ঝলক দেখিয়ে লাফিয়ে লাফিয়ে ক্লাস পেরিয়ে যাওয়া অগস্ত্য পাশ করে ফেলেছে ৬৩ শতাংশ নম্বর পেয়ে।

অগস্ত্য রীতিমত সংবাদমাধ্যমের আলোচনায়অগস্ত্যর বাবা অশ্বিনী কুমার উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, পুরা তেলঙ্গানায় এতো কম বয়সে এর আগে কেউ দ্বাদশ শ্রেণির পরীক্ষায় পাশের কীর্তি গড়তে পারেনি।

দু’বছর আগে ২০১৫ সালে মাত্র ৯ বছর বয়সেই দশম শ্রেণি উত্তীর্ণ হয় অগস্ত্য। ওই পরীক্ষা দেওয়ার জন্য তাকে বিশেষ অনুমতি নিতে হয়। তবে সে পরীক্ষা পাশ করে ফেলার ফলে এবার দ্বাদশ শ্রেণির পরীক্ষায় তাকে কোনো অনুমতি নিতে হয়নি।

তবে শিক্ষা ক্ষেত্রে অল্প বয়সে কীর্তি গড়ার আরও নজির রয়েছে অগস্ত্যর পরিবারে। তার বোন টেনিস খেলোয়াড় নয়না জয়সওয়ালই ওসমানিয়া বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক পাশ করেন মাত্র ১৫ বছর বয়সে।  

এই অগস্ত্য তার স্নাতক করতে এখন কতো সময় নেন তা-ই দেখার অপেক্ষায় উৎসাহীরা।

বাংলাদেশ সময়: ১৩৩১ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।